Saturday, May 18, 2024

সেকশন

English
Dhaka Tribune

সৌদি-বাংলাদেশের মধ্যে যেসব চুক্তি-সমঝোতা স্মারক সই হলো

সৌদি আরবের দুই মন্ত্রীসহ ৩৫ সদস্যের একটি বড় প্রতিনিধিদল বাংলাদেশে বিনিয়োগ নিয়ে আলোচনা করতে বুধবার রাতে ঢাকা আসেন।

আপডেট : ০৭ মার্চ ২০১৯, ০৮:২৯ পিএম

বিদ্যুৎ ও শিল্প খাতসহ বাংলাদেশের বিভিন্ন খাত উন্নয়নের জন্য সৌদি আরবের সঙ্গে দুটি চুক্তি ও চারটি সমঝোতা স্মারক সই করা হয়েছে। আজ বৃহস্পতিবার প্রধানমন্ত্রী শেখ হাসিনার উপস্থিতিতে তার কার্যালয়ে আয়োজিত এক অনুষ্ঠানে এসব চুক্তি ও সমঝোতা সই হয়।

ঢাকা সফররত সৌদি আরবের বাণিজ্য ও বিনিয়োগমন্ত্রী ড. মাজিদ বিন আব্দুল্লাহ আল কাসাবি এবং অর্থনীতি ও পরিকল্পনামন্ত্রী মোহাম্মেদ বিন মাজইয়াদ আল-তোয়াজরি এ সময় উপস্থিত ছিলেন।

চুক্তি সই হয়েছে ১০০ মেগাওয়াটের সৌর ভিত্তিক ইনডিপেনডেন্ট পাওয়ার প্ল্যান্ট (আইপিপি) নির্মাণ এবং ট্রান্সফর্মার ও বৈদ্যুতিক যন্ত্রাংশ উৎপাদন নিয়ে।

সেই সঙ্গে ইউরিয়া ফর্মালডিহাইড-৮৫ প্লান্ট স্থাপন, সৌদি বাংলাদেশ ইনস্টিটিউট অব বায়োমেডিকেল ইঞ্জিনিয়ারিং অ্যান্ড টেকনোলজি প্রতিষ্ঠা, ক্যাবল উৎপাদন ও জনশক্তি রপ্তানি বিষয়ে সমঝোতা স্মারক সই হয়েছে।

১০০ মেগাওয়াটের সৌরভিত্তিক ইনডিপেনডেন্ট পাওয়ার প্ল্যান্ট (আইপিপি) নির্মাণ চুক্তিতে সই করে ইলেকট্রিসিটি জেনারেশন কোম্পানি অব বাংলাদেশ লিমিটেড এবং সৌদি আরবের আলফানার কোম্পানি।

ট্রান্সফর্মার ও বৈদ্যুতিক যন্ত্রাংশ উৎপাদন নিয়ে চুক্তি সই হয় জেনারেল ইলেক্ট্রিক ম্যানোফেকচারিং কোম্পানি লিমিটেড ও ইঞ্জিনিয়ারিং ডাইমেনশনের মধ্যে।

সৌদি আরবের দুই মন্ত্রীসহ ৩৫ সদস্যের একটি বড় প্রতিনিধিদল বাংলাদেশে বিনিয়োগ নিয়ে আলোচনা করতে বুধবার রাতে একটি বিশেষ ফ্লাইটে করে ঢাকা আসেন। প্রতিনিধিদলে সৌদি পাবলিক ইনভেস্টমেন্ট ফান্ড ও সৌদি ফান্ড ফর ডেভেলপমেন্টের সিনিয়র কর্মকর্তা ও বিভিন্ন সৌদি কোম্পানির ঊর্ধ্বতন কর্মকর্তা রয়েছেন বলে পররাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে। 

আজকের অনুষ্ঠানে অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল, পররাষ্ট্রমন্ত্রী একে আবদুল মোমেন, বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি, পরিকল্পনামন্ত্রী এমএ মান্নান, প্রধানমন্ত্রীর জ্বালানি বিষয়ক উপদেষ্টা ড. তৌফিক-ই-ইলাহী চৌধুরী, বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ, প্রধানমন্ত্রীর মুখ্য সচিব মো. নজিবুর রহমান, বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষের (বিডা) নির্বাচনী চেয়ারম্যান কাজী মো. আমিনুল ইসলাম, প্রধানমন্ত্রীর কার্যালয়ের সচিব সাজ্জাদুল হাসান এবং সৌদি আরবে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত গোলাম মসিহ উপস্থিত ছিলেন।

About

Popular Links