Monday, May 27, 2024

সেকশন

English
Dhaka Tribune

পরিবেশমন্ত্রী: লাউয়াছড়ার রেললাইন সরানোর পরিকল্পনা করছে সরকার

'এটি বাস্তবায়িত হলে লাউয়াছড়া জঙ্গলে কোনও বন্যপ্রানী আর দূর্ঘটনায় মারা যাবে না'

আপডেট : ০৯ মার্চ ২০১৯, ০৯:২৮ পিএম

লাউয়াছড়া জাতীয় উদ্যানের জীববৈচিত্র্য রক্ষার স্বার্থে লাউয়াছড়া বনের ভেতরে যে রাস্তাটি রয়েছে সেটি নতুনভাবে নির্মাণ এবং যে রেললাইনটি রয়েছে সেটি সরানোর জন্য সরকারের পরিকল্পনা রয়েছে বলে জানিয়েছেন বন পরিবেশ ও জলবায়ু পরিবর্তন   মন্ত্রী মো. শাহাব উদ্দিন।

শনিবার মৌলভীবাজারের বর্ষিজুড়া ইকোপার্ক পরিদর্শন শেষে সাংবাদিকদের তিনি এসব কথা বলেন।

মন্ত্রী বলেন,"লাউয়াছড়া জাতীয় উদ্যানের বিভিন্ন প্রাণী ও জীববৈচিত্র রক্ষার স্বার্থে উদ্যানের ভেতরের রাস্তাটি নতুনভাবে নির্মাণ ও রেললাইনটি সরানোর বিষয়টি সরকারের পরিকল্পনায় রয়েছে"।

"তবে পাকা রাস্তাটি বন্ধ না করে উভয় পাশে কাঁটাতারের বেড়া বসানোর পরিকল্পনা আছে। এটি বাস্তবায়িত হলে লাউয়াছড়া জঙ্গলে কোনও বন্যপ্রানী আর দূর্ঘটনায় মারা যাবে না", যোগ করেন তিনি। 

এসময় মন্ত্রী পরিবেশের জন্য ক্ষতিকারক পলিথিনের ব্যবহার প্রসঙ্গে সাংবাদিকদের বলেন, "পরিবেশের জন্য ক্ষতিকারক পলিথিন ব্যবহার আমরা সকলে মিলে এক সাথে বন্ধ করে দিলে তখন এমনিতেই পলিথিন বন্ধ হয়ে যাবে। পলিথিন ব্যবহারের বিকল্প পাটের ব্যাগ ব্যবহারে আর্থিক অনুদান প্রদানের ব্যবস্থা নেয়া হয়েছে"।

এসময় মন্ত্রীর সাথে স্থানীয় এমপি নেছার আহমদ, পৌর মেয়র ফজলুর রহমান, পুলিশ সুপার মোহাম্মদ শাহজালাল প্রমুখ উপস্থিত ছিলেন।

About

Popular Links