Wednesday, May 22, 2024

সেকশন

English
Dhaka Tribune

ডাকসু পুনর্নির্বাচনের দাবিতে ৬ শিক্ষার্থীর আমরণ অনশন

প্রায় ২৯ বছর পর গত সোমবার ডাকসু নির্বাচন অনুষ্ঠিত হয়। 

আপডেট : ১৩ মার্চ ২০১৯, ১২:৪০ পিএম

ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ছাত্র সংসদ (ডাকসু) পুনর্নির্বাচনের দাবিতে  রাজু ভাস্কর্যের পাদদেশে  আমরণ অনশন করছেন ছয় শিক্ষার্থী।  

গতকাল মঙ্গলবার সন্ধ্যা ৬টা থেকে এ অনশন শুরু হয়। আজ বুধবারও তা অব্যাহত রয়েছে।

অনশনকারীরা জানান, ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) উপাচার্য অধ্যাপক আখতারুজ্জামানসহ নির্বাচন সংশ্লিষ্ট কর্মকর্তারা অনশনকারীদের কাছে এসে নির্বাচনের ভুল স্বীকার ও পুনর্নির্বাচনের দাবি মেনে না নেওয়া পর্যন্ত অনশন চলবে। 

প্রায় ২৯ বছর পর গত সোমবার ডাকসু নির্বাচন অনুষ্ঠিত হয়। নির্বাচন ঘিরে নানা অনিয়মের অভিযোগ ওঠে। ওই দিন দুপুরে বেশ কিছু ছাত্র সংগঠন, প্যানেল ও স্বতন্ত্র প্রার্থীরা ভোট বর্জনের ঘোষণা দেন। 

পরে দিবাগত রাত পৌনে ৩টার দিকে ফল ঘোষণা হলে দেখা যায়, ১৮টি হল সংসদের ১২টিতে সহ-সম্পাদক (ভিপি) ও ১৪টিতে সাধারণ সম্পাদক (জিএস) পদে ছাত্রলীগ এবং স্বতন্ত্র প্রার্থীরা ছয়টিতে ভিপি পদে ও চারটিতে জিএস পদে জয়লাভ করেন। 

ডাকসু নির্বাচনে ভিপি পদে নির্বাচিত কোটা সংস্কার আন্দোলনের নেতা নুরুল হক নুর পেয়েছেন ১১ হাজার ৬২ ভোট। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী ছাত্রলীগ সভাপতি রেজওয়ানুল হক চৌধুরী শোভন পান ৯ হাজার ১২৯ ভোট।

ডাকসুতে নুরের ভিপি পদ মেনে না নিয়ে মঙ্গলবার সকালে ছাত্রলীগের নেতাকর্মীরা এই পদে পুনঃভোট দাবি করে ভিসির বাসার সামনে অবস্থান নেন। অন্যদিকে,ছাত্রদল ও বাম সংগঠন দলগুলো নির্বাচন প্রত্যাখ্যান করে মঙ্গলবার ক্যাম্পাসে মিছিল সমাবেশ করে।

পরে ভিপি নুর ক্যাম্পাসে প্রবেশ করলে ধাওয়া-পাল্টা ধাওয়ার ঘটনা ঘটে। এরপর সাংবাদিকদের তিনি জানান, ভিপি ও সমাজসেবা সম্পাদক ছাড়া অন্য সব পদে পুনর্নির্বাচন চান তিনি। 

তবে ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ড. মো. আখতারুজ্জামান জানান, কোনও অবস্থাতেই নতুন করে নির্বাচন দেওয়া সম্ভব নয়। 

পরে গতকাল বিকেলে ছাত্রলীগ সভাপতি রেজওয়ানুল হক শোভন দলের কর্মীদের বিশ্ববিদ্যালয়ের প্রতি অনুগত্য প্রকাশ করে বিক্ষোভ প্রত্যাহার করার নির্দেশ দেন এবং তাদেরকে ভিসির বাসভবন সামনে থেকে ফিরিয়ে নিয়ে যান। 

পরে শোভন নবনির্বাচিত ভিপি নুরুল হক নুরুর সঙ্গে কোলাকুলি করেন এবং সবাই মিলে ঐক্যবদ্ধ হয়ে কাজ করার ঘোষণা দেন।

About

Popular Links