Wednesday, May 22, 2024

সেকশন

English
Dhaka Tribune

রানা প্লাজা ট্র্যাজেডি: ৬ মাসের মধ্যে বিচার শেষ করার নির্দেশ

রানা প্লাজার মালিক সোহেল রানার জামিন আবেদন খারিজ করে মামলার বিচারকাজ ৬ মাসের মধ্যে শেষ করার নির্দেশ দিয়েছেন আদালত

আপডেট : ০৯ এপ্রিল ২০১৯, ০৭:২৮ পিএম

সাভারে ধসে পড়া বহুল আলোচিত রানা প্লাজার মালিক সোহেল রানার বিরুদ্ধে ভবন নির্মাণ সংক্রান্ত অনিয়মের অভিযোগে দুদকের করা মামলায় জামিন আবেদন খারিজ করে দিয়েছে হাইকোর্ট। একই সাথে মামলাটির বিচার ছয় মাসের মধ্যে শেষ করতে বিচারিক আদালতকে নির্দেশ দেয়া হয়েছে।

মঙ্গলবার (৯ এপ্রিল) বিচারপতি মো. নজরুল ইসলাম তালুকদার ও বিচারপতি কেএম হাফিজুল আলমের বেঞ্চ জামিন প্রশ্নে জারি করা রুল খারিজ করে এ রায় দেয়।

ফলে আপাতত রানাকে জেলেই থাকতে হবে বলে জানিয়েছেন রাষ্ট্রপক্ষের আইনজীবী ডেপুটি অ্যাটর্নি জেনারেল একেএম আমিন উদ্দিন মানিক।

মামলায় দুদকের পক্ষে ছিলেন আইনজীবী মো. খুরশিদ আলম খান। আসামি পক্ষে ছিলেন আইনজীবী মোহাম্মদ সাজ্জাদ আলী চৌধুরী।

এর আগে ২০১৬ সালের ৯ মে হাইকোর্ট এ মামলায় রানাকে জামিন কেন দেয়া হবে না, সেই মর্মে রুল দিয়েছিল। ওই বছরের ১৮ এপ্রিল রানার স্ত্রী নুর নাহার মিটু স্বামীর জামিন চেয়ে আবেদন করেছিলেন।

২০১৩ সালের ২৪ এপ্রিল সাভার বাসস্ট্যান্ড সংলগ্ন রানা প্লাজা ধসে অন্তত ১ হাজার ১৩৫ শ্রমিকের মৃত্যু হয়। আহত হন কয়েক হাজার।

রানা প্লাজা ভবনটি অনিয়মের মাধ্যমে ছয় তলা থেকে ১০ তলা করা হয়। ভবন নির্মাণে এ অনিয়মের অভিযোগে ২০১৪ সালের ১৫ জুন দুদকের উপ-সহকারী পরিচালক এসএম মফিদুল ইসলাম সাভার মডেল থানায় ১৭ জনকে আসামি করে মামলা করেন। একই বছরের ১৬ জুলাই ভবন মালিক রানাসহ ১৮ জনের বিরুদ্ধে অভিযোগপত্র জমা দেন তদন্তকারী কর্মকর্তা। বর্তমানে ঢাকার একটি আদালতে মামলাটি বিচারাধীন রয়েছে।

About

Popular Links