Tuesday, May 28, 2024

সেকশন

English
Dhaka Tribune

যৌন হয়রানির শিকার নারীর জবানবন্দিতে নারী ম্যাজিস্ট্রেট

নারী বা শিশুরা নির্যাতনের বর্ণনা দিতে সংকোচবোধ করায় এ আদেশ দেন প্রধান বিচারপতি 

আপডেট : ১৬ এপ্রিল ২০১৯, ০৪:৪১ পিএম

যৌন নির্যাতনের শিকার নারী বা শিশুদের জবানবন্দি লিপিবদ্ধ করার দায়িত্ব নারী ম্যাজিস্ট্রেটের হাতে অর্পণের জন্য চিফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট ও চিফ মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেটদের প্রতি সার্কুলার জারি করেছেন সুপ্রিম কোর্ট প্রশাসন। 

মঙ্গলবার (১৬ এপ্রিল) প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেনের আদেশক্রমে সুপ্রিম কোর্টের রেজিস্ট্রার জেনারেল ড. মো. জাকির হোসেন স্বাক্ষরিত এ সার্কুলার জারি করা হয়। 

সার্কুলারটিতে বলা হয়েছে, নারী ও শিশু নির্যাতন দমন আইন-২০০০-এ বর্ণিত অপরাধ সংঘটনে ওয়াকিবহাল ব্যক্তির জবানবন্দি উক্ত আইনের ২২ ধারা অনুযায়ী লিপিবদ্ধ করা হয়। বর্তমানে বেশকিছু ক্ষেত্রে ধর্ষণ বা যৌন নির্যাতনের শিকার হওয়া নারী বা শিশুদের জবানবন্দি পুরুষ ম্যাজিস্ট্রেট কর্তৃক লিপিবদ্ধ করা হচ্ছে। 

একজন পুরুষ ম্যাজিস্ট্রেটের কাছে নারী বা শিশু ভিকটিম ধর্ষণ বা যৌন নির্যাতনের বর্ণনা দিতে সংকোচবোধ করেন। এ ধরনের পরিস্থিতি মোকাবেলার জন্য ধর্ষণ বা যৌন নির্যাতনের শিকার নারী বা শিশুদের জবানবন্দি একজন নারী ম্যাজিস্ট্রেট কর্তৃক লিপিবদ্ধ করা আবশ্যক। এতে নারী ও শিশু ভিকটিমরা সহজে ও নিঃসঙ্কোচে তাদের ওপর নির্যাতনের বর্ণনা দিতে পারবে বলেও সার্কুলারটিতে বলা হয়েছে। 

তবে সংশ্লিষ্ট এলাকায় নারী ম্যাজিস্ট্রেট কর্মরত না থাকলে অন্য কোনও যোগ্য ম্যাজিস্ট্রেটকে এই দায়িত্ব অর্পণ করা যেতে পারে বলেও সার্কুলারটিতে উল্লেখ করা হয়েছে। এছাড়াও এই সার্কুলারের নির্দেশনা অনুসরণে কোনও সমস্যা বা অসুবিধা দেখা দিলে বিষয়টি সুপ্রিম কোর্টের নজরে আনার জন্যও বলা হয়েছে।

About

Popular Links