• রবিবার, নভেম্বর ১৭, ২০১৯
  • সর্বশেষ আপডেট : ০৭:৪১ রাত

টিলডা সুইনটন: ঢাকা ছেড়ে যাওয়ার পর থেকেই আবার আসার ভীষণ ইচ্ছে ছিল

  • প্রকাশিত ০৭:৫০ রাত নভেম্বর ১০, ২০১৮
lit fest
কাজী আনিস আহমেদ ও টিলডা সুইনটন

পাঠ শেষে সুইনটনের নির্মিত একটি চলচ্চিত্র প্রদর্শিত হয় যেখানে দেখা যায় সাগরের ঢেউয়ের ফেনায় কুকুর উৎফুল্লভাবে ঘোরাঘুরি করছে।

অস্কার জয়ী খ্যাতনামা অভিনেতা টিলডা সুইনটন একটি ভয়েস ওভারের প্রথম উন্মুক্ত পাঠ সম্পন্ন করলেন যেটি ডিসেম্বরের ১ তারিখে লন্ডনের বারবিকানে উপস্থাপন করা হবে। 

শুরু করার আগে তিনি বলেন, “প্রথমবার ঢাকা ছেড়ে যাওয়ার পর থেকেই আবার এখানে আসার জন্য ভীষণ ইচ্ছে ছিল।”

ঢাকা লিট ফেস্টের পরিচালক কাজী আনিস আহমেদ টিলডা সুইনটনকে পরিচয় করিয়ে দেন যিনি সুরকার জোহান জোহানসনের “লাস্ট অ্যান্ড ফার্স্ট মেন” এর একটি বিশেষ ভয়েস ওভার পাঠ করেছেন। 

তার উদ্ধৃতিগুলো ছিল অস্কার মনোনয়ন পাওয়া সুরকারের সম্মানে যিনি এ বছর ফেব্রুয়ারিতে মৃত্যুবরণ করেন। আইসল্যান্ডের এই সুরকার একক অ্যালবাম প্রকাশ করেছেন এবং ‘সিকারিও’, ‘দ্য থিওরি অফ এভরিথিং’ এবং ‘ব্লেড রানার ২০৪৭’ সিনেমাগুলোতে সুরারোপ করে পরিচিত লাভ করেছিলেন। 

জোহানসনের লেখাটি একই নামে রচিত একটি বিজ্ঞান কল্পকাহিনী উপন্যাসের ওপর তৈরি যেটির লেখক ওলাফ স্ট্যাপলেডন। স্ট্যাপলেডন ১৯৩০ সালের এই উপন্যাসটিতে মানব ইতিহাসকে দেখিয়েছেন কয়েকটি সভ্যতার বিকাশ ও প্রত্যাবর্তনের মাধ্যমে, যেখানে প্রত্যেক সভ্যতা খুব অল্প উন্নতি করে। 

একটি বিলুপ্তপ্রায় ভবিষ্যত সভ্যতার পটভূমিতে জোহানসনের মাল্টিমিডিয়ায় এই গল্পটিতে সুর ও দৃশ্যের সঙ্গে টিলডা সুইনটনের কণ্ঠ যোগ হয়েছে। তার কাহিনীতে দেখানো হয় নেপচুনে পৃথিবী পরবর্তী এক মানব উপনিবেশ যা বিলুপ্তির পথে। 

সুইনটন গল্পটিতে প্রাণ সঞ্চার করেন, যে উদ্ধৃতিগুলো তিনি পড়ছিলেন তাতে বর্ণনা করা হয়: ২ মিলিয়ন ভবিষ্যত থেকে ইতিহাসকে দেখা হচ্ছে, টাওয়ারগুলো বায়ুমণ্ডল পর্যন্ত দীর্ঘ, ১৮তম প্রজাতি হিসেবে সর্বশেষ মানুষেরা অতীত, কণ্ঠের প্রতীকীবাদ ও খারাপ সমাজ ব্যবস্থাকে অনুপ্রেরণা জোগাতে শক্তির সন্ধান করছে।  

পাঠ শেষে সুইনটনের নির্মিত একটি চলচ্চিত্র প্রদর্শিত হয় যেখানে দেখা যায় সাগরের ঢেউয়ের ফেনায় কুকুর উৎফুল্লভাবে ঘোরাঘুরি করছে। 

সেশন শেষ করেন  তিনি এই বলে, “প্রশ্ন যা-ই হোক না কেন, কুকুরই যেন এর উত্তর। এটাকে আমি বলি উদ্দেশ্যের স্বচ্ছতা।”

ঢাকা লিট ফেস্টের দ্বিতীয় আসরে টানা দ্বিতীয়বারের মতো এলেন সুইনটন। আবদুল করিম সাহিত্যবিশারদ মিলনায়তনে শুক্রবার (৯ নভেম্বর) তিনি তার বক্তব্য রাখেন।