• বৃহস্পতিবার, সেপ্টেম্বর ১৯, ২০১৯
  • সর্বশেষ আপডেট : ০৪:০০ বিকেল

কবিতার কারুশিল্পে

  • প্রকাশিত ০৮:৫১ রাত নভেম্বর ১০, ২০১৮
lit fest
বাঁ থেকে কামাল চৌধুরী, অ্যানি জায়িদি, সাবরিনা ফাতমা আহমাদ ও রুপার্ট ড্যাসটার। ছবি- মাহমুদ হোসেন অপু/ঢাকা ট্রিবিউন

কবি ও ‘ক্যামব্রিজ শর্ট স্টোরি প্রাইজ’ এর পরিচালক রুপার্ট ড্যাসটার বলেন, “আধুনিক সময়ের জন্য ছোট গল্পই যথার্থ।”

সাবরিনা ফাতমা আহমাদের সঞ্চালনায় নিজেদের রচিত কবিতা ও কথাসাহিত্য পাঠের জন্য প্যানেলে বসেছিলেন বিশিষ্ট কবি কামাল চৌধুরী, অ্যানি জায়িদি ও রুপার্ট ড্যাসটার। 

প্যানেলের আলোচনা শুরু হয় সাহিত্যের বিভিন্ন দিক নিয়ে অতিথিদের কাজ, শৈল্পিক বিন্যাস ও দৃষ্টিভঙ্গি নিয়ে। 

বর্তমানে প্রধানমন্ত্রীর মুখ্য সচিব হিসেবে কর্মরত কামাল চৌধুরী বলেন, বাংলাদেশের সামাজিক-রাজনৈতিক পরিবর্তনের সাথে সাথে কবিতাতেও সমান্তরালভাবে পরিবর্তন এসেছে। 

শিল্প তৈরি করার জন্য মননের ভেতরে একটি অবয়ব গড়ে তোলার প্রয়োজনীয়তা সম্পর্কে কবি ও লেখক অ্যানি জায়িদি বলেন, তিনি সাধারণত কোনো রীতি অনুসরণ করেন না বরং তার কাজকে নিজে থেকেই এগিয়ে যেতে দেন। তিনি আরও যোগ করেন, বিভিন্ন সেক্টরে কাজ করার অভিজ্ঞতা তার সৃষ্টিশীল কাজে গভীর প্রভাব রেখেছে, বিশেষ করে তার কবিতায়। 

এ প্রসঙ্গে অ্যানির সঙ্গে একমত পোষণ করে কবি ও ‘ক্যামব্রিজ শর্ট স্টোরি প্রাইজ’ এর পরিচালক রুপার্ট ড্যাসটার বলেন, “আধুনিক সময়ের জন্য ছোট গল্পই যথার্থ।”

আলোচনা পর্ব শেষে সাবরিনা ফাতমা আহমাদ অতিথিদের অনুরোধ করেন তাদের লেখা থেকে পাঠ করার জন্য। প্রথমে কামাল চৌধুরী তার রচিত ৪টি কবিতা পাঠ করেন; সঙ্গে সেগুলোর অনুবাদও; রুপার্ট তার দু’টি ফ্ল্যাশ ফিকশন (অতি ক্ষুদ্র আকারের গল্প) পাঠ করেন এবং অ্যানি পাঠ করেন তার দু’টি কবিতা।