• বৃহস্পতিবার, নভেম্বর ১৪, ২০১৯
  • সর্বশেষ আপডেট : ১০:৩৮ রাত

বাংলাদেশের শিল্প, সংস্কৃতির সঙ্গে অস্ট্রেলিয়ার একাত্মতা প্রকাশ

  • প্রকাশিত ০৫:৫৯ সন্ধ্যা নভেম্বর ৫, ২০১৯
অস্ট্রেলীয় দূতাবাস
রবিবার (৩ নভেম্বর), অস্ট্রেলীয় দূতাবাসে ঢাকা লিট ফেস্টের পরিচালক কাজী আনিস আহমেদ, সাদাব সাজ, আহসান আকবর ও কবি যোহাব জী খানের সঙ্গে ঢাকায় নিযুক্ত অস্ট্রেলিয়ার রাষ্ট্রদূত জুলিয়া নিবলেট। ছবি: সৌজন্যে

ঢাকা লিট ফেস্ট উপলক্ষে অস্ট্রেলীয় দূতাবাস এক অভ্যর্থনার আয়োজন করে

আসন্ন ঢাকা লিট ফেস্ট উপলক্ষে ঢাকায় অবস্থিত অস্ট্রেলীয় দূতাবাসে দেশটির রাষ্ট্রদূত জুলিয়া নিবলেট এক অভ্যর্থনার আয়োজন করেন। 

দূতাবাসের প্রেস বিজ্ঞপ্তিতে বলা হয়, বাংলাদেশের বৈচিত্র্যময় শিল্প ও সংস্কৃতির প্রতি অস্ট্রেলিয়ার প্রতিশ্রুতি ও সহযোগিতা প্রসারের উদ্দেশ্যে গত রবিবার (৩ নভেম্বর) এ অভ্যর্থনার আয়োজন করা হয়।    

এ ধরণের উদ্যোগ বাংলাদেশ ও অস্ট্রেলিয়ার নাগরিকদের মধ্যে পারষ্পরিক বোঝাপড়া ও সম্পর্ক দৃঢ় করতে নতুন সুযোগ তৈরি করে বলে বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়। 

ঢাকা লিট ফেস্টের পরিচালকবৃন্দ এবং বাংলাদেশের কূটনৈতিক ও সাংস্কৃতিক অঙ্গনের প্রতিনিধিরা অনুষ্ঠানে উপস্থিত ছিলেন। 

মানুষজন, রীতি ও সমাজের বিভিন্ন সম্প্রদায়ের মধ্যে সাক্ষাৎ, বুদ্ধিবৃত্তিক ও ভাবের আদান-প্রদানের জায়গা করে দেওয়া উদ্যোগের প্রশংসা করেন জুলিয়া নিবলেট বলেন, এ ধরণের জায়গায় সৃজনশীলতা বিকশিত ও চিন্তার প্রসার হতে পারে।  

রবিবার (৩ নভেম্বর), ঢাকার অস্ট্রেলীয় দূতাবাসে যোহাব জী খান। ছবি: সৌজন্যে

অনুষ্ঠানের বিশেষ অতিথি ও এ বছর ঢাকা লিট ফেস্টে অংশগ্রহণকারী যোহাব জী খানকে স্বাগত জানান রাষ্ট্রদূত। যোহাব একজন প্রশিক্ষক, কথাশব্দের কবি ও হিপ-হপ শিল্পী। তিনি ২০১৪ সালে অস্ট্রেলিয়ান পোয়েট্রি স্ল্যাম চ্যাম্পিয়ন। 

দক্ষিণ এশিয় সংস্কৃতি থেকে আসা অস্ট্রেলিয়ার চতুর্থ প্রজন্মের নাগরিক হিসেবে যোহাব তার অভিজ্ঞতা বর্ণনা করেন। তিনি তার কবিতা থেকে একাধিক পরিবশেনাও করেন, যেগুলো পারস্পরিক সহমর্মিতা ও সম্পৃক্ততার প্রতি জোর দেয়। 

বিজ্ঞপ্তিতে বলা হয়, ঢাকা লিট ফেস্ট হলো এমন এক উৎসব যেখানে বিভিন্ন ব্যাকগ্রাউন্ড থেকে আসা বাংলাদেশিদের কাজ পরিবেশন করা হয় এবং সারা বিশ্ব থেকে লেখক ও চিন্তাবিদদের নিয়ে আসে। 

সাংস্কৃতিক বৈচিত্র্যের প্রতি অস্ট্রেলিয়া যে শ্রদ্ধা ধারণ করে ঢাকা লিট ফেস্টও সেই একই ভাবধারা ধারণ করে বলে বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়।