• রবিবার, নভেম্বর ১৭, ২০১৯
  • সর্বশেষ আপডেট : ১২:০১ দুপুর

জেমকন সাহিত্য পুরস্কার-২০১৯ পেলেন শাহিন আক্তার

  • প্রকাশিত ১০:৫৩ রাত নভেম্বর ৭, ২০১৯
জেমকন সাহিত্য পুরস্কার
"অসুখী দিন"উপন্যাসের জন্য জেমকন সাহিত্য পুরস্কার-২০১৯ পেয়েছেন লেখিকা শাহিন আক্তার। সৌজন্যে

উপন্যাস 'অসুখী দিন'-এর জন্য এই পুরস্কারে ভূষিত হলেন তিনি

২০১৯ সালের জেমকন সাহিত্য পুরস্কারে ভূষিত হয়েছেন প্রখ্যাত লেখিকা শাহিন আক্তার। উপন্যাস "অসুখী দিন"-এর জন্য এই পুরস্কার পেলেন তিনি। বৃহস্পতিবার বিকেলে রাজধানীর হোটেল ইন্টারকন্টিনেন্টালে লেখিকার হাতে এই পুরস্কার তুলে দেওয়া হয়।

ড. আকরাম হোসেন, কবি হাবিবুল্লাহ সিরাজি, অধ্যাপক সায়েদা আক্তার, অধ্যাপক জহর সেন মজুমদার ও ড. অনিরুদ্ধ কাহালিকে নিয়ে গঠিত বিচারকদের প্যানেল পাঁচটি বাছাই করা সাহিত্যকর্মের মধ্যে শাহিন আক্তারের উপন্যাসটিকে এ বছরের জেমকন সাহিত্য পুরস্কারের জন্য মনোনীত করেন।

পুরস্কার ঘোষণার আগে ঢাকা লিট ফেস্টের পরিচালক কাজী আনিস আহমেদ বলেন, "প্রতি বছর প্রথিতযশা সাহিত্যিকদের এই পুরস্কারে ভূষিত করে আমরা তাদের সম্মানিত করছি না, বরং তারা এই পুরস্কার গ্রহণ করার মাধ্যমে আমাদের এই প্রচেষ্টাকে অর্থবহ করে তুলেছেন।"

পুরস্কার ঘোষণার সময় বাংলা একাডেমির পরিচালক ও বিচারক প্যানেলের অন্যতম সদস্য হাবিবুল্লাহ সিরাজি বলেন, "আমাদের কাজটি খুব দুরূহ ছিল। তবুও আমরা শেষ পর্যন্ত সিদ্ধান্তে আসতে পেরেছি। আমি অত্যন্ত আনন্দের সাথে ঘোষণা করছি, এ বছর জেমকন সাহিত্য পুরস্কার পেয়েছেন শাহিন আক্তার।" এ সময় জেমকন গ্রুপের চেয়ারম্যান কাজী শাহেদ আহমেদের অভিনন্দন বার্তা পাঠ করে শোনান তিনি।  

পুরস্কার গ্রহণ করে লেখিকা শাহিন আক্তার বলেন, "বিশ্বযুদ্ধ, দুর্ভিক্ষ, দাঙ্গা অ দেশবিভাগকে কেন্দ্র এই উপন্যাসটির গল্প আবর্তিত হয়েছে। এমন একটা সময়ে এই উপন্যাস গল্প বিস্তৃত হয়েছে যে সময় ঐপনিবেশিক শক্তি এই উপমহাদেশের মানচিত্রকে বদলে দিয়েছিল। ভিন্ন সময়ের দুই নারী এই উপন্যাসের প্রধান চরিত্র। সম্পূর্ণ ভিন্ন জগতের এই দুই নারীর গল্পের মধ্যে দিয়ে অস্থির সেই সময়ের স্মৃতি রোমন্থন করা হয়েছে এই উপন্যাসে।"

এই পুরস্কারে ভূষিত করার জন্য লিট ফেস্ট কর্তৃপক্ষ এবং বিচারকদের ধন্যবাদ জানান লেখিকা। এর আগে ২০১৫ সালে বাংলা একাডেমি সাহিত্য পুরস্কার পেয়েছিলেন শাহিন আক্তার।

এর আগে যারা এই পুরস্কারে ভূষিত হয়েছেন তারা হলেন - মামুন হোসেন (২০০৩), শহিদুল জহির (২০০৪), সৈয়দ মঞ্জুরুল ইসলাম (২০০৬), সৈয়দ শামসুল হক (২০০৭), সেলিম আল দীন (২০০৮), নির্মলেন্দু গুণ (২০০৯), ওয়াসী আহমেদ (২০১০), পারভেজ হোসেন (২০১১), জাকির তালুকদার (২০১২), আহমাদ মোস্তাফা কামাল (২০১৩), হাসান আজিজুল হক (২০১৪), সালমা বাণী (২০১৫), মঈনুল আহসান সাবের (২০১৬), মোহাম্মদ রফিক (২০১৭) ও প্রশান্ত মৃধা (২০১৮)।

উল্লেখ্য, সরকারি সম্মাননার বাইরে সাহিত্যক্ষেত্রে এটিই দেশের সবচেয়ে পুরনো ও সম্মানজনক পুরস্কার। পুরস্কার হিসেবে সাহিত্যিকদের ৮ লাখ টাকা টাকা দেওয়া হয়ে থাকে যা সাহিত্যক্ষেত্রে দেশে প্রচলিত পুরস্কারগুলোর মধ্যে সর্বোচ্চ।

এর আগে বৃহস্পতিবার বিকেলে ২০১৯ সালের জেমকন তরুণ কথাসাহিত্য ও তরুণ কবিতা পুরস্কারে ভূষিত হন যথাক্রমে লেখক অভিষেক সরকার ও কবি রফিকুজ্জামান রণি।