• সোমবার, ডিসেম্বর ১৬, ২০১৯
  • সর্বশেষ আপডেট : ০৬:০৫ সন্ধ্যা

'আপনি ক্ষমা করতে পারবেন, কিন্তু ভুলে যেতে পারবেন না'

  • প্রকাশিত ০৯:১২ রাত নভেম্বর ৮, ২০১৯
ঢাকা লিট ফেস্ট
ঢাকা লিট ফেস্ট-২০১৯ এর দ্বিতীয় দিনে 'শেখ মুজিব: আইকন অফ পোস্ট-কলোনিয়াল লিবারেশন' শীর্ষক সেশনে বক্তারা। মাহমুদ হোসেন অপু/ঢাকা ট্রিবিউন

ঢাকা লিট ফেস্ট-২০১৯ এর দ্বিতীয় দিনের এই আলোচনায় অংশগ্রহণ করেন ভারতীয় রাজনীতিক ও লেখক শশী থারুর, সাংবাদিক ও গবেষক আফসান চৌধুরী এবং কবি কামাল চৌধুরী

ঢাকা লিট ফেস্টের নবম আসরের দ্বিতীয় দিনে বাংলা একাডেমির আব্দুল করিম সাহিত্য বিশারদ মিলনায়তনে 'শেখ মুজিব: আইকন অফ পোস্ট-কলোনিয়াল লিবারেশন' শীর্ষক সেশনে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জীবন, কর্ম ও রাজনৈতিক দর্শন সম্পর্কে আলোচনা হয়।

আলোচনায় অংশগ্রহণ করেন ভারতীয় রাজনীতিক ও লেখক শশী থারুর, সাংবাদিক ও গবেষক আফসান চৌধুরী ও কবি কামাল চৌধুরী। সঞ্চালনায় ছিলেন ইউনিভার্সিটি অফ লিবারাল আর্টস এর উপ-উপাচার্য সামসান মর্তুজা। 

আলোচনা শুরু হয় জাতির জনকের জীবন ও কর্ম সম্পর্কে। এরপর মুক্তিযুদ্ধপূর্ব, মুক্তিযুদ্ধকালীন ও মুক্তিযুদ্ধ পরবর্তী তার রাজনৈতিক দর্শন নিয়ে বক্তারা কথা বলেন। 

বক্তারা উপনিবেশ ও উপনিবেশ পরবর্তী সময়ে ঐতিহাসিক ধারাবাহিকতা রক্ষার ব্যাপারে আলোকপাত করেন। বাংলাদেশের ইতিহাসে কৃষকদের ভূমিকা সম্পর্কে বক্তারা গুরুত্বারোপ করে বলেন, এই বিষয়টি অনেক সময়েই মধবিত্ত শ্রেণির বর্ণনায় উল্লেখ করা হয় না। 

সবশেষে প্রশ্নোত্তর পর্বের মধ্য দিয়ে সেশনের সমাপ্তি হয়।