• শনিবার, ডিসেম্বর ১৪, ২০১৯
  • সর্বশেষ আপডেট : ১০:৫২ রাত

চরম মন্দায় ভারত, জিডিপি নেমেছে ৫ শতাংশে

  • প্রকাশিত ০৯:১৮ রাত সেপ্টেম্বর ১৬, ২০১৯
ভারত
ভারতের অর্থনীতিতে, শিল্পোৎপাদন থেকে শুরু করে মন্দা চলছে সবক্ষেত্রেই। ছবি: রয়টার্স

আগস্টে জিডিপি বৃদ্ধির হার ৬.৯ শতাংশ ধরা হলেও সমীক্ষার রিপোর্ট আসার পর দেখা যায়, এর ধারেকাছেও নেই দেশটির জিডিপি বৃদ্ধির হার। বরং ছ’বছরে সর্বোচ্চ নীচে নেমে বৃদ্ধির হার দাঁড়িয়েছে ৫ শতাংশে

ব্যাপকহারে অর্থনৈতিক মন্দায় ধুকছে ভারত। দেশটির অর্থনীতিতে, শিল্পোৎপাদন থেকে শুরু করে মন্দা চলছে সবক্ষেত্রেই। যদিও বিষয়টি সরাসরি স্বীকার করেননি দেশটির অর্থমন্ত্রী নির্মলা সিতারমন। তবে সেই মন্দার খবরকে শেষপর্যন্ত অনুমোদন দিয়েছেন ভারতের রিজার্ভ ব্যাঙ্কের গভর্নর শক্তিকান্ত দাস। এক প্রতিবেদনে এমনটাই জানিয়েছে আনন্দবাজার।

এর আগে, ভারতের অর্থমন্ত্রী নির্মলা সীতারামন বিষয়টি নাকচ করে বলেছিলেন, “সারাবিশ্বেই মন্দা চলছে। ভারতীয় অর্থনীতি তথা বৃদ্ধির হারে তারই প্রভাব।”

তবে, ভারতের রিজার্ভ ব্যাঙ্কের গভর্নর শক্তিকান্ত দাস সেই বক্তব্য সম্পূর্ণভাবে খারিজ করে দিয়ে সোমবার (১৬ সেপ্টেম্বর) বলেন, ‘‘আমরা মেনে নিয়েছি যে দেশ আর্থিক মন্দার মধ্যে দিয়ে যাচ্ছে।’’ 

তবে একইসঙ্গে তিনি এটাও বলেছেন, ‘‘বৃদ্ধির হার নির্দিষ্ট হারে ফিরিয়ে আনাই সরকারের অগ্রাধিকার হওয়া উচিত।’’

চলতি আর্থিক বছরের শুরুতেই মন্দার ইঙ্গিত পেয়েছিলো ভারতের রিজার্ভ ব্যাঙ্কের আর্থিক নীতি নির্ধারণ কমিটি। সেই কারণেই জুনে রিজার্ভ ব্যাঙ্ক জিডিপি বৃদ্ধির হার অনুমান করেছিল, ৭ শতাংশ। যে হার আগের বছরে ছিল ৭.২ শতাংশ। পরবর্তীতে, এবছরের আগস্টে সেই পূর্বাভাস আরও কমিয়ে জিডিপি বৃদ্ধির হার ধরা হয় ৬.৯ কিন্তু সমীক্ষার রিপোর্ট আসার পর দেখা যায়, তার ধারেকাছেও নেই দেশটির জিডিপি বৃদ্ধির হার। বরং ছ’বছরে সর্বোচ্চ নীচে নেমে বৃদ্ধির হার দাঁড়িয়েছে ৫ শতাংশে।