• শনিবার, ডিসেম্বর ০৭, ২০১৯
  • সর্বশেষ আপডেট : ০৪:৪৮ বিকেল

অর্থমন্ত্রী: রেমিট্যান্সে ২ শতাংশ নগদ প্রণোদনা দেওয়া শুরু হয়েছে

  • প্রকাশিত ১০:০৮ রাত অক্টোবর ২, ২০১৯
অর্থমন্ত্রী আ.হ.ম মুস্তাফা কামাল
অর্থমন্ত্রী আ.হ.ম মুস্তাফা কামাল। ফাইল ছবি। মাহমুদ হোসাইন অপু/ঢাকা ট্রিবিউন

চলতি অর্থবছরের বাজেটে দেওয়া ঘোষণা অনুযায়ী কার্যক্রমটি শুরু করেছে সরকার। আ হ ম মুস্তফা কামাল বলেন, ‘এরইমধ্যে সব প্রক্রিয়া শেষে দুই-একদিনের মধ্যেই রেমিট্যান্স গ্রহীতারা এই সুবিধা পাবেন’

বৈধ চ্যানেলে পাঠানো রেমিট্যান্সের বিপরীতে ২ শতাংশ হারে নগদ সহায়তা দেওয়া শুরু হয়েছে বলে জানিয়েছেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল।

বুধবার (২ অক্টোবর) সচিবালয়ে মন্ত্রিসভা কক্ষে অনুষ্ঠিত সরকারের অর্থনৈতিক বিষয় ও সরকারি ক্রয়-সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির বৈঠক শেষে সাংবাদিকদের এতথ্য জানান তিনি। খবর বাংলা ট্রিবিউনের।

চলতি অর্থবছরের বাজেটে দেওয়া ঘোষণা অনুযায়ী কার্যক্রমটি শুরু করেছে সরকার।

আ হ ম মুস্তফা কামাল বলেন, এরইমধ্যে সব প্রক্রিয়া শেষে দুই-একদিনের মধ্যেই রেমিট্যান্স গ্রহীতারা এই সুবিধা পাবেন।

তিনি বলেন, কোনও তথ্য ছাড়াই একজন গ্রাহক দেড় হাজার ডলার পর্যন্ত তুলতে পারবেন। রেমিট্যান্সের পরিমাণ এর বেশি হলে গ্রহীতাকে পাসপোর্টের ফটোকপি অথবা ভোটার আইডি কার্ডসহ অন্যান্য তথ্য দিতে হবে।

অর্থমন্ত্রী জানান, বাজেটে ঘোষণা দেওয়ার পরও নানা কারণে প্রবাসীদের পাঠানো রেমিট্যান্সের ওপর ২ শতাংশ নগদ সহায়তা দেওয়ার উদ্যোগ বাস্তবায়নে কিছুটা সময় লেগেছে। তবে ঘোষণা অনুযায়ী সব রেমিট্যান্স গ্রহণকারী এ সুবিধা পাবেন। রেমিট্যান্স যিনি পাঠাচ্ছেন এবং যিনি গ্রহণ করছেন— কেউই ক্ষতিগ্রস্ত হবেন না বলে আশ্বস্ত করেন তিনি।