Monday, May 27, 2024

সেকশন

English
Dhaka Tribune

বন্যার পানিতে ভেসে গেল মৎস্যচাষির স্বপ্ন

‘বন্যার পানিতে দুই শতাধিক পুকুর ডুবে কৃষকের প্রায় সাড়ে তিন কোটি টাকার মাছ ভেসে গেছে’

আপডেট : ২৭ জুলাই ২০২০, ০২:২২ পিএম

নওগাঁর আত্রাইয়ে অর্থনৈতিকভাবে স্বাবলম্বী হওয়ার স্বপ্ন দেখে সরকারি-বেসরকারি পুকুর ইজারা নিয়ে মৎস্য চাষ শুরু করেছিলেন অনেকেই। কিন্তু বন্যার হানা তাদের সেই স্বপ্ন চুরমার করে দিয়েছে। প্রবল বর্ষণ ও ঢলের পানিতে উপজেলার দুই শতাধিক পুকুর ডুবে প্রায় সাড়ে তিন কোটি টাকার মাছ ভেসে গেছে। পুকুরগুলোর মাছ ভেসে যাওয়ায় মৎস্যচাষিরা চরম হতাশ হয়ে পড়েছেন। 

স্থানীয় সূত্রে জানা যায়, উপজেলার ৮ ইউনিয়নে সরকারি-বেসরকারি প্রায় একহাজার পুকুর রয়েছে। অনেকে আর্থিকভাবে স্বাবলম্বী হতে উপজেলা প্রশাসনের নিকট থেকে বিধি মোতাবেক দরপত্র দাখিলের মাধ্যমে সরকারি খাস পুকুর মাছ চাষের জন্য ইজারা গ্রহণ করেন। এ ছাড়াও অনেক কৃষক কৃষি ফসলে বছরের পর বছর লোকসানের শিকার হয়ে মাছ চাষের জন্য নিজ জমিতে পুকুর খনন করে মাছ চাষ শুরু করেছিলেন। কিন্তু এবারের বন্যায় তাদের পুকুর ডুবে চাষকৃত মাছ ভেসে যাওয়ায় ব্যাপক লোকসানের শিকার হয়েছেন।

উপজেলা মৎস্য অফিস সূত্রে জানা যায়, গত সপ্তাহে আকস্মিক আত্রাই নদীর পানি বিপৎসীমা অতিক্রম করে প্রায় ১২০ সেন্টিমিটার উপর দিয়ে প্রবাহিত হতে থাকে। পানি বেড়ে যাওয়ায় আত্রাইয়ে তিনটি স্থানে বন্যা নিয়ন্ত্রণ বাঁধ ভেঙে বিস্তীর্ণ এলাকা প্লাবিত হয়। পানিতে ডুবে যায় উপজেলার বিভিন্ন ইউনিয়নের দুই শতাধিক পুকুর, ভেসে যায় মৎস্যচাষিদের প্রায় সাড়ে তিন কোটি টাকার মাছ। অনেকে বিভিন্ন অর্থলগ্নি প্রতিষ্ঠান থেকে ঋণ নিয়ে মাছ চাষ করেছিলেন। তারা এখন ঋণের টাকা কিভাবে পরিশোধ করবেন সেই চিন্তায় দিশেহারা। 

উপজেলার হাটকালুপাড়া ইউনিয়নের পাহাড়পুর গ্রামের আসাদুজ্জামান ট্রপি, আহসানগঞ্জ ইউনিয়নের দীঘা গ্রামের শহিদুল ইসলাম, পাঁচুপুর গ্রামের মোস্তা, শামসুর রহমান ও ভূষণচন্দ্র হাওলাদার জানান, আমরা বুকভরা আশা নিয়ে আমাদের পুকুরগুলোতে মাছ চাষ করেছিলাম। বন্যার পানিতে পুকুর ডুবে মাছ ভেসে যাওয়ায় আমাদের সব আশা চুরমার হয়ে গেছে।

উপজেলা মৎস্য কর্মকর্তা পলাশ চন্দ্র দেবনাথ বলেন, “বন্যার পানিতে দুই শতাধিক পুকুর ডুবে কৃষকের প্রায় সাড়ে তিন কোটি টাকার মাছ ভেসে গেছে। ক্ষতিগ্রস্থ মাছচাষিদের তালিকা প্রস্তুত করা হচ্ছে। এ তালিকা উর্ধতন কর্তৃপক্ষের নিকট প্রেরণ করা হবে।”

About

Popular Links