Saturday, May 25, 2024

সেকশন

English
Dhaka Tribune

পরিবর্তন হতে যাচ্ছে মোটরসাইকেল নিবন্ধন ফি

‘উপমহাদেশের অন্যান্য দেশের সাথে সামঞ্জস্য রেখে নিবন্ধন ফি নির্ধারণের কাজ চলছে, দ্রুত এর সমাধান হবে’

আপডেট : ২৮ জুলাই ২০২০, ১০:৪৮ পিএম

প্রতিবেশী দেশগুলোর সাথে সামঞ্জস্য রেখে মোটরসাইকেলের রেজিস্ট্রেশন ফি নির্ধারণের উদ্যোগ নিতে যাচ্ছে শিল্প মন্ত্রণালয়। মোটরসাইকেল শিল্প খাতে সরাসরি বিদেশি-বিনিয়োগ আকৃষ্ট করতেই এ উদ্যোগ নেওয়া হচ্ছে বলে জানিয়েছেন শিল্পমন্ত্রী নূরুল মজিদ মাহমুদ হুমায়ুন। 

মঙ্গলবার (২৮ জুলাই) রাজধানীর মতিঝিলের শিল্প ভবনে বাংলাদেশ হোন্ডা প্রাইভেট লিমিটেডের ঊর্দ্ধতন কর্মকর্তাদের সাথে ভার্চুয়াল মাধ্যমে বৈঠকালে মন্ত্রী এ কথা জানান। 

তিনি বলেন, বাস্তবতার-আলোকে বিবেচনার জন্য শিল্প মন্ত্রণালয়ের পক্ষ থেকে এ বিষয়ে অচিরেই সংশ্লিষ্ট মন্ত্রণালয় ও সংস্থার কাছে প্রস্তাব পাঠানো হবে।

বৈঠকে বাংলাদেশ হোন্ডা প্রাইভেট লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহী কর্মকর্তা হিমিহিকো কাতসুকি, বাংলাদেশ ইস্পাত ও প্রকৌশল কর্পোরেশনের (বিএসইসি) চেয়ারম্যান মো. রইছ উদ্দিন, পরিচালক প্রকৌশলী মোহাম্মদ আশিকুর রহমান, বাংলাদেশ হোন্ডা প্রাইভেট লিমিটেডের উপদেষ্টা ও সাবেক অতিরিক্ত সচিব জামাল আবু নাসের চৌধুরীসহ শিল্প মন্ত্রণালয়ের উর্দ্ধতন কর্মকর্তারা অনলাইনে এ বৈঠকে যুক্ত ছিলেন।

এ সময় বাংলাদেশ হোন্ডা প্রাইভেট লিমিটেড পক্ষ থেকে দেশে মোটরসাইকেল শিল্পের সম্ভাবনা এবং এ শিল্পের টেকসই বিকাশের পথে অন্তরায় হিসেবে বিভিন্ন পয়েন্ট তুলে ধরা হয়। বিদ্যমান প্রতিবন্ধকতার উত্তরণ ঘটিয়ে উদীয়মান মোটরসাইকেল শিল্পের সম্ভাবনা কাজে লাগাতে প্রতিষ্ঠানটির পক্ষ থেকে কতিপয় সুপারিশও উপস্থাপন করা হয়। সুপারিশমালার মধ্যে রয়েছে, মোটরসাইকেলের যৌক্তিক নিবন্ধন ফি নির্ধারণ, সরাসরি বিদেশি বিনিয়োগ আকৃষ্ট করতে শুল্ক ও কর নির্ধারণে টেকসই নিয়ম এবং প্রবিধান অনুসরণ,এই শিল্পের সুবিধার্থে জাতীয় রাজস্ব বোর্ডের জারিকৃত এসআরও ১৫৫ সংশোধন করে নতুন কিছু অত্যাবশ্যকীয় কাঁচামালে শুল্ক সুবিধা প্রদান, ব্যাক-ওয়ার্ড লিংকেজ ইন্ডাস্ট্রি রোডম্যাপ তৈরি এবং বাংলাদেশ ব্যাংকের সহায়তায় মোটরসাইকেল ক্রেতাদের জন্য রিটেইল ফাইন্যান্সিং চালুর উদ্যোগ গ্রহণ।

মোটরসাইকেল নিবন্ধন ফি যৌক্তিক পরিমাণে নির্ধারণের বিষয়ে শিল্পমন্ত্রী বলেন, “শিল্প মন্ত্রণালয় ইতোমধ্যে ‘মোটরসাইকেল ইন্ডাস্ট্রি ডেভেলপমেন্ট পলিসি-২০১৮’ প্রণয়ন করেছে। এর আওতায় উপমহাদেশের অন্যান্য দেশের সাথে সামঞ্জস্য রেখে নিবন্ধন ফি নির্ধারণের কাজ চলছে, দ্রুত এর সমাধান হবে।”

দেশে মোটরসাইকেল শিল্পের কার্যকর বিকাশে ব্যাকওয়ার্ড লিংকেজ ইন্ডাস্ট্রি রোডম্যাপ তৈরির কাজও দ্রুত শুরু করা হবে বলেও শিল্পমন্ত্রী জানান।

About

Popular Links