Thursday, May 30, 2024

সেকশন

English
Dhaka Tribune

হাংরিনাকিকে কিনে নিল দারাজ

তবে কত টাকায় হাংরিনাকি বিক্রি হয়েছে সে বিষয়ে সংবাদ সম্মেলনে কিছুই জানায়নি দুই প্রতিষ্ঠান

আপডেট : ০৫ মার্চ ২০২১, ০৭:৩৭ পিএম

জনপ্রিয় ফুড ডেলিভারি সেবাদাতা প্রতিষ্ঠান “হাংরিনাকির” সম্পত্তি অধিগ্রহণের মাধ্যমে নিজেদের কার্যপরিসীমা সম্প্রসারণের ধারাবাহিকতায় নতুন সূচনা করল আলীবাবা গ্রুপের অঙ্গ সংগঠন ও দেশের সর্ববৃহৎ ই-কমার্স প্ল্যাটফর্ম “দারাজ”।

বৃহস্পতিবার (৪ মার্চ) বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে আনুষ্ঠানিকভাবে “দারাজ” ও “হাংরিনাকি” একীভূত হওয়ার ঘোষণা দেয়।

২০১৩ সালে দেশে হাংরিনাকি কোম্পানিটির যাত্রা শুরু হয়। সে সময় থেকেই বিশ্বব্যাপী জায়ান্ট খাদ্য সরবরাহ প্রতিষ্ঠান ফুডপান্ডা এবং উবার ইটস এর সাথে তাদের প্রতিদ্বন্দ্বিতা হয়ে আসছিল। সেই সাথে স্থানীয় প্রতিদ্বন্দ্বী পাঠাও, ইভ্যালি, ক্লুডিও এবং কুকআপ এর সাথেও তাদের তুমুল প্রতিযোগিতা করতে হয়েছে।

কিন্তু দুর্ভাগ্যবশত, বিদেশি বিনিয়োগকারীদের সাথে প্রতিযোগিতায় এটি সুবিধা করতে পারেনি। ফলে বর্তমানে হাংরিনাকির সমস্ত সম্পদ দারাজ অধিগ্রহণ নিয়েছে বলে উল্লেখ করা হয়।

তবে হাংরিনাকি তার পুরনো কর্মচারিদের সঙ্গে নিয়ে দারাজের মালিকানাধীন একটি স্বতন্ত্র ফুড ডেলিভারি প্ল্যাটফর্ম হিসেবেই যথারীতি কাজ করে যাবে।

সংবাদ সম্মেলনে হাংরিনাকির সিইও ও সহ-প্রতিষ্ঠাতা এ ডি আহমেদ বলেন, “এটি আমাদের সবার জন্য একটি শুভ মুহূর্ত। দারাজের এই অধিগ্রহণ প্রমাণ করে, আমাদের ই-কমার্স বাণিজ্য নিয়ে আশাবাদী হওয়া যায়। তাছাড়া এটি স্থানীয় অন্যান্য স্টার্ট আপের জন্যও একটি ইতিবাচক লক্ষণ।”

এ বিষয়ে দারাজের এমডি সৈয়দ মোস্তাহিদল হক বলেন, "আমরা আমাদের সব গ্রাহকের প্রয়োজনের ভিত্তিতে একটি ‘ওয়ান-স্টপ সলিউশন’ হওয়ার আকাঙ্ক্ষা প্রকাশ করি। ফুড ডেলিভারি ব্যবসায় বিনিয়োগ সেটিরই বহিঃপ্রকাশ।"

তিনি আরও বলেন, “হাংরিনাকি বাংলাদেশে ফুড ডেলিভারি ব্যবসার পথিকৃৎ, তাদের মূল গ্রাহক স্থানীয়রা। ফলে নিজেরা ফুড ডেলিভারি ব্যবসায় না গিয়ে এই উদ্যোগকে নিজেদের করে নেওয়াই আমাদের কাছে শ্রেয় মনে হয়েছে।”

তবে কত টাকায় হাংরিনাকি বিক্রি হয়েছে সে বিষয়ে সংবাদ সম্মেলনে কিছুই জানায়নি দুই প্রতিষ্ঠান।

উল্লেখ্য, দারাজ দক্ষিণ এশিয়ার অনলাইন বাণিজ্যে একটি শীর্ষস্থানীয় এবং বাংলাদেশে সবচেয়ে বড় প্রতিষ্ঠানগুলোর মধ্যে অন্যতম। শতাধিক ক্যাটাগরিতে ১ কোটি পণ্যের যোগান দেয় এটি। প্রতি মাসে বাংলাদেশজুড়ে ২০ লাখেরও বেশি প্যাকেজ ডেলিভারি করে দারাজ। ২০১৮ সালে এই প্রতিষ্ঠানকে আলিবাবা কিনে নেয়।

এছাড়া বাংলাদেশের অত্যন্ত সম্ভাবনাময় মোবাইল আর্থিক সেবা শিল্পেও আলিবাবার উপস্থিতি রয়েছে। মোবাইল ও অনলাইন পেমেন্ট সহযোগী প্রতিষ্ঠান “আলিপে”,  “বিকাশের” ২০ শতাংশের মালিক।

About

Popular Links