Friday, May 31, 2024

সেকশন

English
Dhaka Tribune

মোংলায় মেট্রোরেলের ৬ বগি খালাস হবে কাল

জাপানের কোবে বন্দর থেকে কোচ নিয়ে আসা জাহাজটি ৩১ মার্চ দুপুর নাগাদ মোংলা বন্দর জেটিতে অবস্থান নেবে

আপডেট : ৩০ মার্চ ২০২১, ১১:১৮ পিএম

মোংলা সমুদ্র বন্দরে প্রথম চালানে আসা মেট্রোরেলের ৬টি রেলওয়ে কার (কোচ) আগামী বুধবার (৩১ মার্চ) খালাস হবে। এর আগে মঙ্গলবার (৩০ মার্চ) কোচগুলো বন্দরে এসে পৌঁছায়। তবে শবে বরাতের ছুটি থাকায় খালাসের কাজ বুধবার শুরু হবে।  

জাপানের কোবে বন্দর থেকে কোচ নিয়ে আসা জাহাজটি ৩১ মার্চ দুপুর নাগাদ মোংলা বন্দর জেটিতে অবস্থান নেবে।

বিদেশি জাহাজের স্থানীয় শিপিং এজেন্ট এনসিয়েন্ট স্টিমশিপ কোম্পানি লিমিটেডের মহাব্যবস্থাপক মো. ওহিদুজ্জামান,  “রেলওয়ে কারগুলো জাপানের কাওয়াসাতি হ্যাভি ইন্ডাস্ট্রি কোম্পানি লিমিটেড তৈরি করছে। আর এই কোচ আমদানিকারক প্রতিষ্ঠান হলো ঢাকা মাস ট্রানজিট কোম্পানি লিমিটেড (ডিএমটিসিএল)। ২০২১-২০২২ সালের মধ্যে ১৩৮টি রেলওয়ে কার মোংলা বন্দর দিয়ে আমদানি, ছাড়করণ ও পরিবহন করা হবে। প্রথম চালান নিয়ে আসা এমভি এসপিএম ব্যাংকক জাহাজটিতে মেট্টোরেলের অত্যাধুনিক ও মূল্যবান মালামাল রয়েছে। মোংলা বন্দরের জেটিতে ৩১ মার্চ ভেড়ার পর বন্দরের ৯ নম্বর ইয়ার্ডে আমদানিকৃত রেলওয়ে কার খালাস করা হবে।”

বন্দর ব্যবহারকারী হোসাইন মোহাম্মদ দুলাল ও ক্যাপেন্ট মো. রফিকুল ইসলাম বলেন, “অতীতের যেকোনও সময়ের চেয়ে মোংলা বন্দর ব্যবহারে এখন সুযোগ সুবিধা অনেক বেড়েছে। বন্দরের নতুন ও আধুনিক যন্ত্রপাতি স্থাপন হওয়ায় এটি ব্যবহারে ব্যবসায়ীরা এখন লাভজনক অবস্থানে আছেন।”

মোংলা বন্দর কর্তৃপক্ষের চেয়ারম্যান রিয়ার অ্যাডমিরাল মোহাম্মদ মুসা বলেন, “আগে রূপপুর পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্রের চুল্লিসহ মূল্যবান যন্ত্রাংশ মোংলা বন্দর দিয়ে এসেছে। ফলে মোংলা বন্দরে জাহাজ আগমনের সংখ্যা বাড়ছে। মোংলা বন্দরের সক্ষমতা বেড়েছে। এই বন্দরের সক্ষমতা আরও বৃদ্ধি ও গতিশীল করতে নতুন নতুন প্রকল্প গ্রহণ করা হয়েছে।”

About

Popular Links