Wednesday, May 22, 2024

সেকশন

English
Dhaka Tribune

এবার বাংলাদেশে ব্যবসার নিবন্ধন পেল ফেসবুক

ভ্যাট নিবন্ধন নেওয়ার সময় গুগল ও আমাজনের মতো ফেসবুকও ব্যাংক হিসাব, ট্রেড লাইসেন্স ও আয়-ব্যয়ের হিসাবের তথ্য জানিয়েছে

আপডেট : ১৩ জুন ২০২১, ০৮:২৩ পিএম

গুগলঅ্যামাজনের পর এবার ব্যবসার নিবন্ধন নম্বর (বিআইএন) বা ভ্যাট নিবন্ধন পেয়েছে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুক। রবিবার (১৩ জুন) ঢাকা দক্ষিণ কাস্টমসএক্সাইজ ও ভ্যাট কমিশনারেট থেকে অনাবাসী (যাদের এ দেশে স্থায়ী কার্যালয় নেই) প্রতিষ্ঠান হিসেবে ফেসবুককে এই নিবন্ধন দেওয়া হয়। 

ঢাকা দক্ষিণ ভ্যাট কমিশনারেট সূত্রে জানাগেছে ফেসবুকের তিনটি প্রতিষ্ঠান ফেসবুক আয়ারল্যান্ড লিমিটেডফেসবুক পেমেন্টস ইন্টারন্যাশনাল ও ফেসবুক টেকনোলজিস আয়ারল্যান্ড লিমিটেড তাদের আয়ারল্যান্ডের ঠিকানা ব্যবহার করে নিবন্ধন নিয়েছে।

ঢাকা দক্ষিণের কাস্টমসএক্সাইজ ও ভ্যাট কমিশনারেটের অতিরিক্ত কমিশনার প্রমিলা সরকার জানানভ্যাট নিবন্ধন নেওয়ার সময় গুগল ও আমাজনের মতো ফেসবুকও ব্যাংক হিসাবট্রেড লাইসেন্স ও আয়-ব্যয়ের হিসাবের তথ্য জানিয়েছে।


আরও পড়ুন - বাংলাদেশে ব্যবসায়ের জন্য নিবন্ধন সনদ পেলো গুগল, অ্যামাজন


এর আগে ২৩ মে গুগল এবং ২৭ মে আমাজন ভ্যাট নিবন্ধন নিয়েছিল। এখন থেকে এই তিনটি প্রতিষ্ঠানই নিয়মিত ভ্যাট রিটার্ন দাখিল করবে এবং ভ্যাটের অর্থ পরিশোধ করবে। 

গুগলআমাজনফেসবুকসহ অনাবাসী প্রতিষ্ঠানগুলো এ দেশে বিজ্ঞাপন প্রচারসহ নিজেদের নানা ধরনের সেবা দিয়ে থাকে।

এসব সেবা নিয়ে গ্রাহকেরা ক্রেডিট কার্ড বা অন্য কোনো উপায়ে ব্যাংকের মাধ্যমে অর্থ পরিশোধ করে থাকেন। তখন ব্যাংক কর্তৃপক্ষ স্বয়ংক্রিয়ভাবে ১৫ শতাংশ ভ্যাট কেটে রাখেন। ভ্যাট কেটে না রাখলে বাংলাদেশ ব্যাংক বিদেশে ওই প্রতিষ্ঠানের অর্থ পাঠানোর অনুমতি দেয় না।

About

Popular Links