Sunday, May 26, 2024

সেকশন

English
Dhaka Tribune

ব্যাংক লেনদেন বন্ধ থাকবে কাল

ব্যাংকের লেনদেন বন্ধ থাকায় এদিন কোনোরকম লেনদেন হবে না দেশের পুজিবাজারেও

আপডেট : ৩০ জুন ২০২১, ০২:১২ পিএম

আগামীকাল বৃহস্পতিবার (১ জুলাই) ব্যাংক হলিডে। এই উপলক্ষে আগামীকাল ব্যাংকে বন্ধ থাকবে সবধরনের লেনদেন। তবে খোলা থাকবে সব বাণিজ্যিক ব্যাংকের প্রধান কার্যালয় ও গুরুত্বপূর্ণ শাখা।

জানা গেছে, ব্যাংকের শাখাগুলো খোলা থাকবে নিজেদের অর্থবছরের হিসাব চূড়ান্ত করার জন্য। শিল্প এলাকার ব্যাংক শাখাও খোলা থাকবে। পাশাপাশি আর কোন কোন শাখা খোলা থাকবে, তা ঠিক করছে কেন্দ্রীয় ব্যাংক। এছাড়া, ব্যাংকের লেনদেন বন্ধ থাকায় এদিন কোনোরকম লেনদেন হবে না দেশের পুঁজিবাজারেও।

উল্লেখ্য, প্রতিবছর ৩০ জুন ব্যাংকগুলো ষান্মাসিক আর্থিক হিসাব শেষ করে। এদিন বিভিন্ন শাখা থেকে পাঠানো হিসাব একত্রিত করে অর্ধ-বার্ষিক ব্যালান্স সিট প্রস্তুত করা হয়। দীর্ঘ সময় ধরে হিসাব বিবরণী শেষ করার পর ব্যাংকারদের বিশ্রাম দিতে পরদিন ১ জুলাই "ব্যাংক হলিডে" থাকে। তবে অধিকাংশ ক্ষেত্রে শাখা থেকে পাঠানো হিসাব এক দিনে সম্পন্ন হয় না। এ কারণে এদিন ব্যাংকে লেনদেন বন্ধ থাক্র পরেও ব্যাংকের প্রধান কার্যালয় ও আঞ্চলিক কার্যালয়ের গুরুত্বপূর্ণ কিছু শাখা খোলা রাখা হয়।

অন্যদিকে, বৃহস্পতিবার থেকে দেশব্যাপী শুরু হতে যাওয়া "কঠোর লকডাউন" এর জন্যে ইতোমধ্যেই ৭ দিনের জন্য কঠোর বিধিনিষেধ আরোপ করা হয়েছে। বুধবার (৩০ জুন) এ বিষয়ে প্রজ্ঞাপন জারি করেছে মন্ত্রিপরিষদ বিভাগ। ব্যাংকিং সেবা নিশ্চিত করতে বাংলাদেশ ব্যাংক নির্দেশনা দেবে, এমনটিও ওই প্রজ্ঞাপনে বলা হয়েছে।

এ প্রসঙ্গে, বাংলাদেশ ব্যাংকের এক কর্মকর্তা জানান, রবিবার (৪ জুলাই) থেকে কত সময় লেনদেন চলবে ও কোন কোন শাখা খোলা থাকবে, তা নির্ধারণ করা হবে। বুধবার বিকালের মধ্যেই এ বিষয়ে সিদ্ধান্ত জানানো হবে।




About

Popular Links