Monday, May 27, 2024

সেকশন

English
Dhaka Tribune

রাজধানীর ৬০% বিপণিবিতানই কর দেয় না

সম্প্রতি জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) ভ্যাট গোয়েন্দা অধিদপ্তরের এক জরিপে এ তথ্য উঠে এসেছে

আপডেট : ১৫ জুলাই ২০২১, ০৯:৫৩ এএম

রাজধানীর ৬০% বিপণিবিতানগুলোই কর পরিশোধ করে না। সম্প্রতি জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) ভ্যাট গোয়েন্দা অধিদপ্তরের এক জরিপে এ তথ্য উঠে এসেছে। 

গত ২৪ থেকে ৩১ মে পর্যন্ত করা মাঠপর্যায়ের ওই জরিপটিতে দেখা গেছে, শুধু রাজধানীই নয়, ঢাকা ও ঢাকার বাইরে ২,১৩৩টি দোকানের মধ্যে কেবল ৪৮২টি দোকান ও বিপণিবিতানের ব্যবসায় শনাক্তকরণ নম্বর (বিআইএন) রয়েছে, একে ভ্যাট নিবন্ধনও বলা হয়।বাকি ১,৬৫১ টি দোকানেরই বিআইএন করা নেই। অর্থাৎ দেশের ৭৭.৩৬% প্রতিষ্ঠানই ভ্যাট প্রদান করে না। ফলে ক্রেতাদের কাছ থেকে এদের নেওয়া ভ্যাটও রাষ্ট্রীয় কোষাগারে জমা হয় না।

জরিপ অনুযায়ী, রাজধানীর ৮টি অভিজাত বিপণিবিতানগুলোতেও দেখা গেছে প্রায় একই চিত্র। ১,০৬৪টি দোকানের ভেতর ৪২৮টির বিআইএন আছে।শাহজাহানপুরের সুবাস্তু নজর ভ্যালি শপিং মলটি এক দশকের পুরোনো হলেও এর ৫২৬টি দোকানের মধ্যে মাত্র ২৬টির ব্যবসায় শনাক্তকরণ নম্বর আছে। অন্যদিকে, ধানমন্ডির সানরাইজ প্লাজার ৫৫টি দোকানের মধ্যে মাত্র ২৫টির রয়েছে বিআইএন নম্বর।

সম্প্রতি ঢাকা ট্রিবিউনকে দেওয়া এক সাক্ষাৎকারে এনবিআর চেয়ারম্যান আবু হেনা মো. রহমাতুল মুমিন বলেন, “করপ্রদানকারী এবং রাজস্ব সংগ্রহকারীদের ভেতর এ ধরনের চোর-পুলিশ খেলা বন্ধ করতে চাই। ব্যবসায়ী এবং সাধারণ মানুষ সবাই যাতে স্বতঃস্ফূর্তভাবে কর দিতে পারে এজন্য বেশকিছু জরুরি পদক্ষেপ নেওয়া হয়েছে।”

তিনি আরো বলেন, “ভ্যাট বা মূল্য সংযোজন করের বিষয়ে সবাইকে সচেতন করতে কাজ করছি। পাশাপাশি এসব প্রতিষ্ঠান থেকে রাজস্ব সংগ্রহ করতে কঠোর পরিশ্রম করা হচ্ছে। এক্ষেত্রে ইলেকট্রনিক ফিসক্যাল ডিভাইজ (ইএফডি) বসানো গেলে এ ধরনের সমস্যার সমাধান করা সম্ভব হবে।”

About

Popular Links