Sunday, May 19, 2024

সেকশন

English
Dhaka Tribune

জুলাইয়ে ১১ শতাংশ কমেছে রপ্তানি আয়

গত বছর জুলাইয়ে দেশের রপ্তানি আয় ছিল ৩৯১ কোটি ডলার, সেখানে এ বছর জুলাইয়ে ৩৪৮  কোটি ডলারে নেমে এসেছে রপ্তানি আয়

আপডেট : ০৪ আগস্ট ২০২১, ১১:০৭ এএম

২০২০-২১ অর্থবছরের তুলনায় এ বছর জুলাইয়ের রপ্তানি আয় কমেছে ১১.৯%। গত বছর জুলাইয়ে দেশের রপ্তানি আয় ছিল ৩৯১ কোটি ডলার, সেখানে এ বছর জুলাইয়ে ৩৪৮ কোটি ডলারে নেমে এসেছে রপ্তানি আয়। রপ্তানি উন্নয়ন ব্যুরো (ইপিবি) এ তথ্য জানিয়েছে।

ঈদের ছুটি ও চলমান লকডাউনের মিলিত প্রভাবে পোশাক পণ্যের জাহাজিকরণ ব্যাপক মাত্রায় কমে যাওয়া রপ্তানি আয় কমার পেছনে প্রধান ভূমিকা রাখছে বলে ধারণা করা হচ্ছে।

ইংরেজি দৈনিক বিজনেস স্ট্যান্ডার্ড পোশাক প্রস্তুত ও রপ্তানিকারকদের শীর্ষ সংগঠন- বিজিএমইএ থেকে সংগৃহীত তথ্যানুসারে এক প্রতিবেদনে জানিয়েছে, জুলাইয়ের প্রথম তিন সপ্তাহে পোশাক রপ্তানিতে ৩৭ শতাংশের মতো উল্লেখযোগ্য প্রবৃদ্ধি হয়। এতে ১৯ জুলাই পর্যন্ত মোট ২২২ কোটি ডলারের পোশাক রপ্তানি হয়, যা গত বছরের একই সময়ে ছিল ১১৬ কোটি ডলার। মাসের শেষদিকে এসে সে প্রবৃদ্ধি ধরে রাখা যায়নি। এজন্য জুলাইয়ে মোট ২৮৮ কোটি ডলারের পোশাক পণ্য রপ্তানি করা হয়, যা ছিল ওই মাসে দেশের মোট রপ্তানি আয়ের ৮৩%। 

প্রতিবেদনটিতে রপ্তানি উন্নয়ন ব্যুরোর মাসিক তথ্যসূত্রের বরাতে আরও বলা হয়েছে, জুলাইয়ে চামড়া ও চামড়াজাত পণ্য, সবজি, পরচুলা ও মানব চুল, প্লাস্টিক বর্জ্য এবং টুপি ও ক্যাপের মতো পণ্য ছাড়া রপ্তানির শীর্ষ প্রায় সকল খাতেই পতন লক্ষ্য করা গেছে, যার মিলিত প্রভাব পড়েছে সার্বিক রপ্তানি আয়ের ওপর। 

About

Popular Links