Saturday, May 18, 2024

সেকশন

English
Dhaka Tribune

আবারও বাড়ল সোনার দাম

রবিবার (২২ আগস্ট) থেকেই নতুন নির্ধারিত এ দাম কার্যকর হচ্ছে

আপডেট : ২২ আগস্ট ২০২১, ১২:২৫ পিএম

সোনার নতুন দাম নির্ধারণ করেছে বাংলাদেশ জুয়েলার্স সমিতি (বাজুস)। প্রতি ভরিতে ১,৫১৬ টাকা বাড়িয়ে দেওয়ায় দেশে ভালো মানের প্রতি ভ‌রি সোনার দাম বেড়ে দাঁড়াচ্ছে ৭৩,৪৮৩ টাকায়। রবিবার (২২ আগস্ট) থেকেই নতুন নির্ধারিত এ দাম কার্যকর হয়েছে।

বাজুসের সভাপতি এনামুল হক খান ও সাধারণ সম্পাদক দিলীপ কুমার আগরওয়ালা এ তথ্য জানিয়েছেন। 

বাজুস জানিয়েছে, করোনাভাইরাসের কারণে সৃষ্ট অর্থনৈতিক সংকটের কারণে বিশ্ববাজারে সোনার দাম বেড়েছে। একইসঙ্গে আন্তর্জাতিক রুটে ফ্লাইট বন্ধ থাকা, আমদানি পর্যায়ে শুল্ক জটিলতা (উপকরণ কর রেয়াত) ও বিভিন্ন দাফতরিক জটিলতার কারণে গোল্ড ডিলাররা স্বর্ণবার আমদানি করতে পারছেন না। এছাড়া চাহিদার বিপরীতে যোগান কম থাকায় দেশীয় বুলিয়ন ও পোদ্দার মার্কেটেও সোনার মূল্য বৃদ্ধি পেয়েছে। তাই সার্বিক পরিস্থিতি বিবেচনায় এনে বাংলাদেশ জুয়েলার্স সমিতির সিদ্ধান্ত অনুযায়ী ২২ আগস্ট থেকে বাংলাদেশের বাজারে সোনা ও রুপার মূল্য নির্ধারণ করা হয়েছে।

নতুন দাম অনুযায়ী, ২২ ক্যারেট মা‌নের প্রতি ভরি (১১ দশমিক ৬৬৪ গ্রাম) সোনার দাম ১,৫১৬ টাকা বাড়িয়ে ৭৩,৪৮৩ টাকা নির্ধারিত হয়েছে। ২১ ক্যারেটের সোনা ৭০,৩৩৪ টাকা, ১৮ ক্যারেটের সোনা ৬১,৫৮৬ টাকা এবং সনাতন পদ্ধতির প্রতি ভরি সোনার দাম নির্ধারণ করা হয়েছে ৫১,২৬৩ টাকা।


About

Popular Links