Tuesday, May 28, 2024

সেকশন

English
Dhaka Tribune

ই-কমার্স আইন ও কর্তৃপক্ষ গঠনে ১৬ সদস্যের কমিটি

ই-কমার্স খাতের ওপর সাধারণ মানুষের আস্থা অর্জনের জন্য সরকার এই সিদ্ধান্ত নিয়েছে

আপডেট : ২৮ সেপ্টেম্বর ২০২১, ০৭:০১ পিএম

দেশে ই-কমার্সের বর্তমান পরিস্থিতি পর্যালোচনার জন্য ১৬ সদস্যের একটি কমিটি গঠন করেছে বাণিজ্য মন্ত্রণালয়। ই-কমার্স খাতের ওপর সাধারণ মানুষের আস্থা অর্জনের জন্য সরকার এই সিদ্ধান্ত নিয়েছে।

মঙ্গলবার (২৮ সেপ্টেম্বর) বাণিজ্য মন্ত্রণালয় সূত্র জানায়, “ডিজিটাল ই-কমার্স অ্যাক্ট” নামে একটি স্বতন্ত্র আইন প্রণয়ন করে পৃথক কর্তৃপক্ষ গঠনে ২২ সেপ্টেম্বর বাণিজ্য মন্ত্রণালয়ের এক সভার সিদ্ধান্ত অনুযায়ী সোমবার (২৭ সেপ্টেম্বর) এই কমিটি গঠন করেছে বাণিজ্য মন্ত্রণালয়।

সভার সিদ্ধান্ত অনুযায়ী, ডিজিটাল কমার্স নিয়ন্ত্রণ করার লক্ষ্যে একটি যুগোপযোগী আইন ও শক্তিশালী কর্তৃপক্ষ গঠনের  লক্ষ্যে ১৬ সদস্যের কমিটি গঠন করেছে সরকার। 

কমিটিতে বাণিজ্য মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিবকে (আমদানি ও অভ্যন্তরীণ বাণিজ্য) আহ্বায়ক করা হয়েছে। উপসচিব (কেন্দ্রীয় ডিজিটাল কমার্স সেল) মুহাম্মদ সাঈদ আলীকে সদস্য সচিব করা হয়েছে।

কমিটির অন্য সদস্যরা হচ্ছেন— তথ্য ও প্রযুক্তি বিভাগের প্রতিনিধি, আইন মন্ত্রণালয়ের লেজিসলেটিভ ও সংসদ বিষয়ক বিভাগের প্রতিনিধি, ডাক ও টেলিযোগাযোগ বিভাগের প্রতিনিধি, বাংলাদেশ ব্যাংকের প্রতিনিধি, জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদফতরের প্রতিনিধি, বাংলাদেশ প্রতিযোগিতা কমিশনের প্রতিনিধি, ঢাকা বিশ্ববিদ্যালয় ও বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের একজন করে শিক্ষক, বাণিজ্য মন্ত্রণালয়ের ডব্লিউটিও সেলের প্রতিনিধি, এফবিসিসিআইয়ের প্রতিনিধি, এটুআই এর প্রতিনিধি, ই-কমার্স অ্যাসোসিয়েশন অব বাংলাদেশের সভাপতি বা সাধারণ সম্পদক, বেসিস এর সভাপতি এবং সুপ্রিম কোর্টের আইনজীবী ব্যারিস্টার তানজিবুল আলম। 

কমিটিকে আগামী ১৫ দিনের মধ্যে ডিজিটাল কমার্স খাতে উদ্ভূত সমস্যা সমাধানে করণীয় বিষয়ে সুপারিশ প্রণয়ন করতে বলা হয়েছে।

এছাড়া আগামী দুই মাসের মধ্যে ডিজিটাল কমার্স পরিচালনা ও নিয়ন্ত্রণ করার উপযোগী একটি আইনের খসড়া প্রণয়ন করতে বলা হয়।  একইসঙ্গে আগামী দুই মাসের মধ্যে ডিজিটাল কমার্স কর্তৃপক্ষের কাঠানো এবং কার্যপ্রণালী তৈরি করতে বলা হয়েছে।

About

Popular Links