Wednesday, May 29, 2024

সেকশন

English
Dhaka Tribune

বাণিজ্যমন্ত্রী জানালেন

আগামী ১৫ দিন তেলের দাম অপরিবর্তিত থাকবে

মন্ত্রী বলেন, এখন যে তেলের দাম আছে, এটাই থাকবে আগামী ১৫ দিন। এরপর বৈঠক করে তেলের দাম সমন্বয় করা হবে

আপডেট : ০৫ এপ্রিল ২০২২, ১০:৪৩ এএম

বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি জানিয়েছেন, আগামী ১৫ দিনে ভোজ্যতেলের দাম বাড়ছে না। ৬ ফেব্রুয়ারির পর সিদ্ধান্ত হবে তেলের দাম বাড়বে না কমবে। আসন্ন রমজানে জিনিসপত্রের দাম সাধারণ মানুষের হাতের নাগালে রাখতে বাজার মনিটরিং ব্যবস্থা বাড়াতে জেলা প্রশাসকদের (ডিসি) নির্দেশনা দেওয়া হয়েছে।

বুধবার (১৯ জানুয়ারি) রাজধানীর ওসমানী স্মৃতি মিলনায়তনে জেলা প্রশাসক সম্মেলনে ডিসিদের সঙ্গে দ্বিতীয় দিনের বৈঠক শেষে সাংবাদিকদের এ কথা জানান তিনি। এর আগে সচিবালয়ে মন্ত্রণালয়ের সভাকক্ষে ভোজ্যতেল ব্যবসায়ীদের সঙ্গে বৈঠক করেন।

বাণিজ্যমন্ত্রী বলেন, “ভারতের বড় সুবিধা তাদের ডিউটি স্ট্রাকচার আমাদের চেয়ে কম। আমাদের যেখানে ১৮ থেকে ২০%, সেখানে তারা ৫% দেয়। এসব বিবেচনা করে আমাদের দেখতে হবে। এজন্য আমি ব্যবসায়ীদের অনুরোধ করেছি একটু সময় দিতে। আমরা আগামী ৬ তারিখ, মানে ১৬ দিন পর বসে দাম বাড়ানোর প্রয়োজন হলে বাড়াবো। কমানোর প্রয়োজন হলে কমাবো। সবকিছু বিবেচনা করে যেটা সুবিধাজনক হয় সেটি করা হবে।”

তিনি বলেন, “আজকের আলোচনায় তেমন কোনো সিদ্ধান্ত নিতে পারিনি। আমরা বলেছি, এখন তেলের যে দাম আছে তার থেকে কিছুটা হলেও কমাতে চেষ্টা করুন। এখন যে তেলের দাম আছে, এটাই থাকবে আগামী ১৫ দিন। এরপর বৈঠক করে তেলের দাম সমন্বয় করা হবে। সামনে রমজান, রোজার ঈদও আছে। সেজন্য ব্যবসায়ীদের অনুরোধ করেছি তারা যেন স্বাভাবিকভাবে এলসি ওপেন করে। এটা করলে রমজানে তেলের দাম স্বাভাবিক থাকবে। না হলে ব্যবসায়ীরা তেল আমদানি করতে নিরুৎসাহিত হবে।”

এদিকে বর্তমানে প্রতি লিটার বোতলজাত সয়াবিন তেল ১৬০ টাকা এবং খোলা সয়াবিন তেলের দাম ১৩৬ টাকা নির্ধারিত আছে।

গণভবন থেকে ভিডিও কনফারেন্সে যুক্ত হয়ে তিন দিনব্যাপী ডিসি সম্মেলন উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

এর আগে আন্তর্জাতিক বাজারে তেলের দাম বাড়ার কথা উল্লেখ করে নতুন দাম কার্যকরের দাবি জানিয়ে বাণিজ্য মন্ত্রণালয়ে প্রস্তাব পাঠিয়েছিল বাংলাদেশ ভেজিটেবল অয়েল রিফাইনার্স অ্যান্ড বনস্পতি ম্যানুফ্যাকচারার্স অ্যাসোসিয়েশন। পরে সেটি যাচাই-বাছাইয়ের জন্য ট্যারিফ কমিশনে পাঠায় মন্ত্রণালয়।

About

Popular Links