Friday, May 24, 2024

সেকশন

English
Dhaka Tribune

জ্বালানি তেলের দাম বৃদ্ধির প্রভাব বেনাপোল বন্দরেও

শুল্ক পরিশোধের পরও ট্রাক সংকটের কারণে অনেকেই বন্দর থেকে আমদানি পণ্য খালাস করতে পারছেন না

আপডেট : ০৯ আগস্ট ২০২২, ০৭:২৯ পিএম

হঠাৎ করেই জ্বালানি তেলের দাম বাড়ায় যশোরের বেনাপোল বন্দরের পরিবহন কোম্পানিগুলো ট্রাক ও কাভার্ডভ্যানের জন্য অতিরিক্ত ভাড়া দাবি করছে। আর এর প্রভাব পড়েছে বন্দর দিয়ে পণ্য আমদানির ওপর। আমদানিকারক ও সংশ্লিষ্ট অন্যান্যদের দাবি, আগে বেনাপোল থেকে ঢাকা পর্যন্ত ট্রাকের ভাড়া ১৮ থেকে ২২ হাজার টাকা ছিল। কিন্তু এখন ভাড়া বাবদ ২৮ হাজার টাকা দাবি করা হচ্ছে।

ফলে আমদানি পণ্যের শুল্ক পরিশোধের পরেও ট্রাক সংকটের কারণে অনেক ব্যবসায়ী বন্দর থেকে পণ্য খালাস করতে পারছেন না। এক প্রতিবেদনে এ কথা জানিয়েছে অনলাইন সংবাদমাধ্যম বাংলা ট্রিবিউন।

ঢাকার দিলকুশা এলাকার অনিমেষ মুখার্জি জানান, ভারত থেকে তার প্রতিষ্ঠান পণ্য আমদানি করে। কয়েকটি আমদানি পণ্য বেনাপোল বন্দরে এসে পৌঁছালেও চালকরা প্রায় ১০ হাজার টাকা অতিরিক্ত দাবি করেছে। এ কারণে তিনি এখনও সেই পণ্যের চালান ছাড়াতে পারেননি।

একই অভিযোগ খুলনার হামিদ এন্টারপ্রাইজের মালিক আব্দুল হামিদেরও। তিনি বলেন, “ট্রাক চালক এবং কোম্পানিগুলো যেভাবে অতিরিক্ত ভাড়া দাবি করছে, তা দিতে শুরু করলে আমাদের আসলও উঠবে না, লাভ তো অনেক দূরের কথা।” 

যশোরের আরেক আমদানিকারক সোহেল রানা বলেন, “গত মাসেও আমরা বেনাপোল থেকে যশোর পর্যন্ত সর্বোচ্চ ৭ হাজার টাকায় ট্রাকে করে পণ্য এনেছি। কিন্তু গতকাল থেকে সেই ট্রাক ভাড়া চাওয়া হচ্ছে ১২ হাজার টাকা। এতে লোকসানের মধ্যে পড়তে হবে।” 

অতিরিক্ত ভাড়ার প্রসঙ্গে বেনাপোল ট্রান্সপোর্ট এজেন্সি মালিক সমিতির সভাপতি আতিকুজ্জামান সনি বলেন, “জ্বালানি তেলের দাম বেড়ে যাওয়ায় ট্রাকের ভাড়াও স্বাভাবিকভাবেই বাড়তে বাধ্য। বর্তমান বাড়তি মূল্যে কমপক্ষে একটি ট্রাকে ১০ হাজার টাকার তেল বেশি লাগবে। সে কারণে বেনাপোল বন্দর থেকে সারা দেশে পণ্য পরিবহনের ভাড়া বেড়েছে।”

এদিকে, বেনাপোল আমদানি-রপ্তানিকারক সমিতির সভাপতি মহসিন মিলন বলেন, “বেনাপোল থেকে ঢাকায় ট্রাকে পণ্য পরিবহনে আগে ১৮ থেকে ২৩ হাজার টাকা খরচ হতো। কিন্তু এখন তা বেড়ে ২৮-৩২ হাজার টাকা হয়েছে। একইভাবে কাভার্ড ভ্যানের ভাড়া ২৫ হাজার টাকা থেকে বেড়ে ৩৫ হাজার টাকা হয়েছে।”

বেনাপোল সিঅ্যান্ডএফ স্টাফ অ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক সাজেদুর রহমান বলেন, “পরিবহন সংকটের কারণে বর্তমানে ট্রাকের ভাড়া স্বাভাবিক সময়ের তুলনায় দ্বিগুণ বেড়েছে। পচনশীল পণ্য নষ্ট হওয়ার আশঙ্কায় বাধ্য হয়ে অতিরিক্ত ভাড়া দিয়ে অনেক ব্যবসায়ী পণ্য খালাস করে নিয়ে যাচ্ছেন।”

বেনাপোল সিঅ্যান্ডএফ এজেন্ট অ্যাসোসিয়েশনের যুগ্ম সম্পাদক নাসির উদ্দিন বলেন, “বেনাপোল দিয়ে প্রতিদিন স্বাভাবিক সময়ে ৩৫০ ট্রাক পণ্য আমদানি ও ২৫০ ট্রাক পণ্য রপ্তানি হয়। ২০২১-২২ অর্থবছরে ২১ লাখ ১৪ হাজার মেট্রিক টন পণ্য আমদানি হয়েছে।”

বিশ্ববাজারের সঙ্গে সামঞ্জস্য রেখে শুক্রবার (৫ আগস্ট) গভীর রাতে জ্বালানি তেলের দাম বাড়ানোর সিদ্ধান্ত নেয় সরকার। পরদিন শনিবার থেকে এ সিদ্ধান্ত কার্যকর হয়।

এখন গ্রাহক পর্যায়ে প্রতি লিটার ডিজেল, কেরোসিন, অকটেন এবং পেট্রোলের দাম যথাক্রমে ১১৪ টাকা, ১১৪ টাকা, ১৩৫ টাকা এবং ১৩০ টাকা। ডিজেল, অকটেন এবং পেট্রোলের দাম লিটারপ্রতি যথাক্রমে ৩৪ টাকা, ৪৬ টাকা এবং ৪৪ টাকা বাড়ানো হয়েছে।

বিশেষজ্ঞদের দাবি, সাম্প্রতিক সময়ে জ্বালানির দাম বৃদ্ধি দেশের মানুষের ক্রয় ক্ষমতা, পরিবহন স্বাধীনতা, ব্যবসা এবং সামগ্রিক জীবনযাত্রার মানের ওপর মারাত্মক প্রভাব ফেলবে। যে হারে জ্বালানির দাম বাড়ানো হচ্ছে, তা অবিলম্বে উৎপাদন এবং পরিবহন খাতসহ অন্যান্য খাতকে প্রভাবিত করবে এবং এতে মূল্যস্ফীতি বাড়বে।

About

Popular Links