Saturday, May 25, 2024

সেকশন

English
Dhaka Tribune

টাকার মান কমলেও অনেক দেশের তুলনায় ভালো অবস্থানে বাংলাদেশ

গত কয়েক মাস ধরে ধারাবাহিকভাবে ডলারের বিপরীতে টাকার মান কমছে

আপডেট : ১৭ আগস্ট ২০২২, ০১:৫৯ পিএম

২০২০ সালের জানুয়ারি থেকে ডলারের বিপরীতে বাংলাদেশসহ বিশ্বের অনেক দেশের মুদ্রার মান উল্লেখযোগ্যভাবে কমছে। যদিও গত কয়েক মাস ধরে ধারাবাহিকভাবে টাকার মান কমছে, তবুও অনেক দেশের তুলনায় বাংলাদেশ তুলনামূলকভাবে অনুকূল এবং ভালো অবস্থানে রয়েছে।

দক্ষিণ এশিয়া, মধ্যপ্রাচ্য এবং জাতিসংঘের স্বল্পোন্নত দেশের (এলডিসি) মধ্যে ৪৬টি দেশসহ ৫২টি দেশের বিভিন্ন এক্সচেঞ্জ রেট ওয়েবসাইট এবং কেন্দ্রীয় ব্যাংক থেকে পাওয়া তথ্য বিশ্লেষণে দেখা যায়, ৪২টি দেশে ডলারের বিপরীতে তাদের মুদ্রার মান কমেছে। ৪২টি দেশের মধ্যে মোট ২০টি দেশ তাদের মুদ্রার মূল্য বাংলাদেশি টাকার চেয়ে বেশি হারিয়েছে।

করোনাভাইরাস মহামারির প্রকোপে বিশ্বের প্রায় প্রতিটি দেশের অর্থনৈতিক অবস্থার পরিবর্তন হয়েছে। ফলশ্রুতিতে মুদ্রার মানের উত্থান ও পতন ঘটেছে। চলমান রাশিয়া-ইউক্রেন যুদ্ধের কারণে বিষয়টি আরও তীব্র হয়েছে।

বাংলাদেশ ব্যাংকের তথ্য অনুযায়ী, ২০২০ সালের ১ জানুয়ারি বাংলাদেশি টাকার বিপরীতে ডলারের বিনিময় হার ছিল ৮৪.৯০ টাকা। ২০২২ সালের ১৫ আগস্ট ডলারের আনুষ্ঠানিক দর ছিল ৯৫ টাকা। অর্থাৎ গত ৩২ মাসের মধ্যে টাকার মান ১০.১ টাকা বা ১১.৯০% কমেছে।

বাংলাদেশের প্রতিবেশী দেশগুলোর মধ্যে, মুদ্রার মান কমে যাওয়ার দিক থেকে ভারতীয় রুপি বাংলাদেশি টাকার তুলনায় কিছুটা এগিয়ে রয়েছে। ২০২০ সালের ১ জানুয়ারির পরে ভারতীয় রুপির মান ১১.৫৭% কমেছে। এরই মধ্যে পাকিস্তান, শ্রীলঙ্কা ও মিয়ানমারের মুদ্রার মান বাংলাদেশি টাকার তুলনায় যথাক্রমে ৩৯.৩২%, ৯৮.৯১% এবং ৪৪.৫৭% কমেছে।

অন্যদিকে, ভুটানি এনগুলট্রাম এবং নেপালি রুপির মান যথাক্রমে ১১.৬৪% এবং ১১.৬৫%

কমেছে। তবে মালদ্বীপের রুফিয়া এদিকে উল্লেখযোগ্যভাবে ব্যতিক্রম। আগের তুলনায় মালদ্বীপের মুদ্রার মান ০.৫৭% বেড়েছে।

মধ্যপ্রাচ্যের দেশগুলোর মধ্যে ইরাকি দিনার এবং সিরিয়ান পাউন্ডের মূল্যমান যথাক্রমে ২৩.০৫% এবং ৩৮৮.৮২% কমেছে।

স্বল্পোন্নত দেশগুলোর মুদ্রার কর্মক্ষমতা

 জাতিসংঘের স্বল্পোন্নত দেশের (এলডিসি) তালিকায় বাংলাদেশসহ ৪৫টিরও বেশি দেশ রয়েছে।

এর মধ্যে কোভিড মহামারির কারণে যেসব দেশের মুদ্রার মান  বাংলাদেশি টাকার চেয়ে বেশি কমেছে, সেগুলো হলো- আফগানিস্তান (১৪.৯৬%), বেনিন, বুরকিনা ফাসো এবং চাদ (১৪.৫৭%), কঙ্গো (২০.৩৫%), ইথিওপিয়া (৬৪.৮৬%) , গিনি-বিসাউ (১৪.৫৭%), হাইতি (৩১.৭৫%), লাও গণতান্ত্রিক প্রজাতন্ত্র (৭১.৪৫%), লেসোথো (১৫.৪৫%), মালাউই (৩৮.৩৭%), মৌরিতানিয়া (২৭.২%), সিয়েরা লিওন (৮৬.০৯%), সুদান (১,১৬২.১৯%), জাম্বিয়া (১৩.৮৮%)।

বাংলাদেশ ব্যাংকে ডলারের আনুষ্ঠানিক দর ৯৫ টাকা হলেও, খোলা বাজারে ডলারের দর রেকর্ড ১১৯.৯ টাকায় পৌঁছেছে।

About

Popular Links