Tuesday, May 28, 2024

সেকশন

English
Dhaka Tribune

‘দুই থেকে তিন মাসের মধ্যে মুদ্রাস্ফীতি কমবে’

বৈদেশিক মুদ্রার বাজারের অস্থিরতা এবং অর্থনীতির উপর মুদ্রাস্ফীতির চাপ আগামী দুই থেকে তিন মাসের মধ্যে কমে আসবে বলে আশা প্রকাশ করেছেন বাংলাদেশ ব্যাংকের গভর্নর আব্দুর রউফ তালুকদার

আপডেট : ২৮ আগস্ট ২০২২, ০৮:৪৬ পিএম

বৈদেশিক মুদ্রার বাজারের অস্থিরতা এবং অর্থনীতির ওপর মুদ্রাস্ফীতির চাপ আগামী দুই থেকে তিন মাসের মধ্যে কমে আসবে বলে আশা প্রকাশ করেছেন বাংলাদেশ ব্যাংকের গভর্নর আব্দুর রউফ তালুকদার। তিনি জানান, বাজারে ডলারের বিনিময় হার নির্ধারণের জন্য বাংলাদেশ ব্যাংক প্রয়োজনীয় ব্যবস্থা নেবে।

শনিবার (২৭ আগস্ট) ঢাকার মিরপুরে বাংলাদেশ ইনস্টিটিউট অব ব্যাংক ম্যানেজমেন্ট (বিআইবিএম) আয়োজিত “নবম বার্ষিক ব্যাংকিং কনফারেন্স”-এর উদ্বোধন অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন।

আব্দুর রউফ তালুকদার বলেন, “বর্তমানে ডলার সংকট একটি জটিল সমস্যা, জনগণকে ধৈর্য ধরতে হবে। আমরা এখন আমদানি-প্ররোচিত মুদ্রাস্ফীতির মুখোমুখি। স্বল্পমেয়াদী প্রবাহ, রেমিট্যান্স, রপ্তানি ও আমদানির ওপর নির্ভর করে ডলারের দাম। এসবের মধ্যে ভারসাম্য থাকলে দাম স্থিতিশীল থাকে।”

তিনি আরও বলেন, “কোভিড-১৯ এর প্রভাব বিচক্ষণতার সঙ্গে মোকাবিলা করার পরপরই রাশিয়া-ইউক্রেন যুদ্ধ বাংলাদেশের জন্য আরেকটি সমস্যা হয়ে দাঁড়িয়েছে। এই যুদ্ধ সাপ্লাই চেইনকে ব্যাপকভাবে ব্যাহত করেছে। এছাড়াও অর্থনীতিতেও আঘাত করেছে যেগুলোর মধ্যে রয়েছে আমদানি করা জ্বালানি, সার এবং কিছু খাদ্যসামগ্রী।”

বাংলাদেশ ব্যাংকের গভর্নর বলেন, “যখন আমাদের আমদানি বহুগুণ বেড়ে যায়, তখন রপ্তানি এবং রেমিট্যান্সের মাধ্যমে আমদানি ব্যয় মেটানো সম্ভব হচ্ছিল না। ফলে আমরা বিনিময় এবং মুদ্রাস্ফীতি উভয় চাপে পড়ি।”

About

Popular Links