Monday, May 20, 2024

সেকশন

English
Dhaka Tribune

ভোজ্যতেলে ১৫% ভ্যাট পুনর্বহাল

গত মার্চে স্থানীয় বাজারে ভোজ্যতেলের দাম বাড়তে বাড়তে একপর্যায়ে তা লিটারে ২০০ টাকা ছাড়িয়ে যায়

আপডেট : ০২ অক্টোবর ২০২২, ০৫:০৩ পিএম

প্রায় সাড়ে ছয় মাস পর ভোজ্যতেলের ওপর মূল্য সংযোজন কর (মূসক) বা ভ্যাট ৫% থেকে ১৫%-এ পুনর্বহাল করেছে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)।

এ বছরের শুরুতে ভোজ্যতেলের দাম কমিয়ে রাখতে আমদানি পর্যায়ে ১৫%-এর পরিবর্তে ৫% মূল্য সংযোজন কর (মূসক) বা ভ্যাট আরোপ করেছিল সরকার। তবে শনিবার (১ অক্টোবর) সেই ছাড়ের মেয়াদ শেষ হয়েছে।

মার্চের শুরুতে এনবিআরের জারি করা বিজ্ঞপ্তিতে ভোজ্যতেল আমদানিকারক ও ব্যবসায়ীদের জন্য ৩০ সেপ্টেম্বর পর্যন্ত এ সুবিধার মেয়াদ বাড়ানো হয়েছিল।

গত মার্চে স্থানীয় বাজারে ভোজ্যতেলের দাম বাড়তে থাকে। একপর্যায়ে ভোজ্যতেলের দাম লিটারে ২০০ টাকা ছাড়িয়ে যায়। বর্তমানে লিটারপ্রতি ভোজ্যতেলের দাম ১৯২ টাকা।

গত ১৪ মার্চ প্রজ্ঞাপন জারি করে সয়াবিন ও পাম তেলের উৎপাদন পর্যায়ে ১৫% এবং ব্যবসায় পর্যায়ে ৫% ভ্যাট মওকুফ করে এনবিআর। এর দুই দিন পরে ভোজ্যতেলের আমদানি পর্যায়ে আরোপিত ১৫% ভ্যাট কমিয়ে ৫% করা হয়। তখন এর মেয়াদ ঠিক করা হয় ৩০ জুন পর্যন্ত।

পরবর্তীতে ৩ জুলাই আরেকটি প্রজ্ঞাপনে ভ্যাট মওকুফ সুবিধার মেয়াদ ৩০ সেপ্টেম্বর পর্যন্ত বাড়ানো হয়। গত শুক্রবার সেই মেয়াদ শেষ হয়ে গেলেও মেয়াদ বাড়ানোর বিষয়ে এনবিআর নতুন কোনো প্রজ্ঞাপন জারি করেনি।

About

Popular Links