Wednesday, May 29, 2024

সেকশন

English
Dhaka Tribune

৫ দিনে রেমিট্যান্স এসেছে ৩৫৭ মিলিয়ন ডলার

সেপ্টেম্বরে রেমিট্যান্স প্রবাহ কমার পর অক্টোবরেও রেমিট্যান্স প্রবাহের ধীর গতি দেখা যাচ্ছে

আপডেট : ১১ অক্টোবর ২০২২, ০৭:২৪ পিএম

অক্টোবর মাসের প্রথম সপ্তাহে (২ থেকে ৬ অক্টোবর) দেশে ৩৫৭.৭৬ মিলিয়ন মার্কিন ডলার রেমিট্যান্স এসেছে। মঙ্গলবার (১১ অক্টোবর) বাংলাদেশ ব্যাংক এ তথ্য প্রকাশ করেছে।

২০২২-২৩ অর্থবছরে নগদ প্রণোদনা ২% থেকে বাড়িয়ে ২.৫% বাড়ানো সত্ত্বেও সেপ্টেম্বরে রেমিট্যান্সের অভ্যন্তরীণ প্রবাহ কমে যায়। অক্টোবরেও এই প্রবণতা বজায় রয়েছে।

বাংলাদেশি প্রবাসীরা সেপ্টেম্বরে ১.৫৪ বিলিয়ন মার্কিন ডলার অভ্যন্তরীণ রেমিট্যান্স পাঠিয়েছে, যা গত ৭ মাসের মধ্যে সর্বনিম্ন।

সেপ্টেম্বরে রেমিট্যান্স প্রবাহ কমার পর অক্টোবরেও রেমিট্যান্স প্রবাহের ধীর গতি দেখা যাচ্ছে।

বাংলাদেশ ব্যাংকের একজন কর্মকর্তা জানান, চলতি মাসের প্রথম ছয় দিনে ৩৫৭.৭ মিলিয়ন মার্কিন ডলারের প্রবাসী আয় বাংলাদেশে এসেছে।

ওই কর্মকর্তা বলেন, “বাংলাদেশ এখন পর্যন্ত ব্যাংকিং চ্যানেলের মাধ্যমে প্রতিদিন গড়ে ৬০ মিলিয়ন মার্কিন ডলার রেমিট্যান্স পাচ্ছে। এই বর্তমান ধারা অব্যাহত থাকলে  চলতি মাসের শেষ নাগাদ ১.৮০ বিলিয়ন মার্কিন ডলার রেমিট্যান্স পাওয়া যাবে।”

অথচ অভ্যন্তরীণ রেমিট্যান্স বৃদ্ধির প্রবণতা দিয়ে অর্থবছর শুরু হয়েছিল। যেখানে জুলাই মাসে বাংলাদেশ ২.০৯ বিলিয়ন মার্কিন ডলার এবং আগস্ট মাসে ২.০৩ বিলিয়ন মার্কিন ডলার প্রবাসী আয় পেয়েছে। কিন্তু সেপ্টেম্বরে এসে তা নিম্নমুখী হয়।

আর্থিক খাতের অভ্যন্তরীণ পর্যবেক্ষকরা মনে করেন যে প্রবাসীরা অভ্যন্তরীণ রেমিট্যান্স জন্য হুন্ডিকে বেছে নিচ্ছেন, কারণ মার্কিন ডলারের বিনিময় হার খুচরা বাজারে ৮ থেকে ১৪ টাকা বেশি।

About

Popular Links