Tuesday, May 21, 2024

সেকশন

English
Dhaka Tribune

শ্রমিক ধর্মঘট, চট্টগ্রাম বন্দর থেকে পণ্য পরিবহন বন্ধ

শ্রমিকদের অভিযোগ, ৩ নভেম্বর চরপাড়া ঘাটের কয়েকজন ইজারাদারের লোকজন ৮-৯ শ্রমিককে মারধর করলেও পুলিশ তাদের বিরুদ্ধে কোনো ব্যবস্থা নেয়নি 

আপডেট : ১১ নভেম্বর ২০২২, ০১:৪২ পিএম

পাঁচ দফা দাবিতে চট্টগ্রামে অনির্দিষ্টকালের জন্য ধর্মঘট শুরু করেছেন লাইটার জাহাজ শ্রমিকরা। এ কারণে চট্টগ্রাম বন্দর থেকে সারাদেশে পণ্য পরিবহন বন্ধ হয়ে গেছে।

শুক্রবার (১১ নভেম্বর) ভোর ৬টা থেকে তাদের এই ধর্মঘট শুরু হয়।

বৃহস্পতিবার নগরীর বাংলাবাজার এলাকায় ‘‘সর্বস্তরের নৌযান শ্রমিকদের'' ব্যানারে এক সমাবেশে লাইটার জাহাজের শ্রমিকরা কাজ বন্ধের ঘোষণা দেন।

তাদের পাঁচ দফা দাবি হলো- চট্টগ্রাম বন্দর চেয়ারম্যানকে প্রত্যাহার, লাইটার জাহাজের শ্রমিকদের ওঠা-নামায় ব্যবহৃত চরপাড়া ঘাটের ইজারা বাতিল, পতেঙ্গা থানার ভারপ্রাপ্ত কর্মকতার (ওসি) অপসারণ এবং সাঙ্গু নদের মুখ খনন করে লাইটার জাহাজের নিরাপদ পোতাশ্রয় করা।

ধর্মঘটের বিষয়ে লাইটারেজ শ্রমিক ইউনিয়নের ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক জসিম উদ্দিন বলেন, “৩ নভেম্বর চরপাড়া ঘাটের কয়েকজন ইজারাদারের লোকজন ৮-৯ শ্রমিককে মারধর করলেও পুলিশ তাদের বিরুদ্ধে কোনো ব্যবস্থা নেয়নি।”

তিনি আরও বলেন, “এ ঘটনার প্রতিবাদে শ্রমিকরা সব লাইটার জাহাজ পারকির চরে নিয়ে যায় এবং চীনা ঘাট ব্যবহার করে জাহাজ ওঠা-নামা শুরু করে কিন্তু কর্তৃপক্ষ ওই ঘাটটিও উচ্ছেদ করে।”

দাবি পূরণ না হওয়া পর্যন্ত চট্টগ্রাম থেকে নদীপথে পণ্য পরিবহন বন্ধ থাকবে বলে জানান জসিম উদ্দিন।

About

Popular Links