Thursday, May 30, 2024

সেকশন

English
Dhaka Tribune

এনবিআরের জন্য কেনা হচ্ছে ছয়টি কন্টেইনার স্ক্যানার

কন্টেইনার স্ক্যানারগুলো কিনতে সরকারের ব্যয় হবে ৩২৭ কোটি ১ লাখ ২৪ হাজার ৩৬৫ টাকা

আপডেট : ২৩ নভেম্বর ২০২২, ০৬:৫১ পিএম

জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) বিভিন্ন কাস্টম হাউজ ও দপ্তরের জন্য ছয়টি পূর্ণাঙ্গ কনটেইনার স্ক্যানার সিস্টেম কেনার সিদ্ধান্ত নিয়েছে সরকার। এ জন্য ব্যয় হবে ৩২৭ কোটি ১ লাখ ২৪ হাজার ৩৬৫ টাকা।

বুধবার (২৩ নভেম্বর) সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির বৈঠকে এই স্ক্যানারগুলো কেনার অনুমোদন দেওয়া হয়। অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামালের সভাপতিত্বে এ সভা অনুষ্ঠিত হয়।

আরও পড়ুন- হাছান মাহমুদ: নোরা ফাতেহির অনুষ্ঠান বন্ধের এখতিয়ার নেই এনবিআরের

অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল বৈঠকে সভাপতিত্ব করলেও সভা শেষে নিয়মিত সংবাদ সম্মেলনে তিনি আসেননি। গত কয়েক সপ্তাহ ধরেই অর্থনৈতিক বিষয় সংক্রান্ত ও সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির বৈঠক শেষে সাংবাদিকদের মুখোমুখি হচ্ছেন না অর্থমন্ত্রী।

অর্থ মন্ত্রণালয় থেকে পাঠানো এক নথিতে জানানো হয়, নিউটেক কোম্পানি লিমিটেডের কাছ থেকে ৩২৭ কোটি ১ লাখ ২৪ হাজার ৩৬৫ টাকায় বিভিন্ন কাস্টম হাউস ও দপ্তরের জন্য ছয়টি পূর্ণাঙ্গ কন্টেইনার স্ক্যানার সিস্টেম কেনার প্রস্তাবে অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা কমিটি।

আরও পড়ুন- বড় ধরনের কর ফাঁকিতে লোকসান গুনছে এনবিআর

অর্থ মন্ত্রণালয় জানায়, বৈঠকে পাঁচটি প্রস্তাব উপস্থাপন করা হয়। এর মধ্যে সবগুলোকেই অনুমোদন দেওয়া হয়েছে। প্রস্তাবনাগুলোর মধ্যে শিল্প মন্ত্রণালয়ের তিনটি, কৃষি মন্ত্রণালয়ের একটি ও অভ্যন্তরীণ সম্পদ বিভাগের একটি প্রস্তাবনা রয়েছে।

অনুমোদন দেওয়া পাঁচটি প্রস্তাবে মোট অর্থের পরিমাণ ১ হাজার ৩০৪ কোটি ১৩ লাখ ৩৭ হাজার ৬৫৩ টাকা। এর মধ্যে সরকারি কোষাগার থেকে ব্যয় হবে ৩২৭ কোটি এক লাখ ২৪ হাজার ৩৬৫ টাকা। বাকি ৯৭৭ কোটি ১২ লাখ ১৩ হাজার ২৮৮ টাকা দেশীয় ব্যাংক ঋণ থেকে ঋণ হিসেবে নেওয়া হবে।

About

Popular Links