Friday, June 21, 2024

সেকশন

English
Dhaka Tribune

নৈঃশব্দ্যের শব্দ: ভাষা শহিদদের শ্রদ্ধা জানিয়ে স্বপ্ন’র ওভিসি

ওভিসিটি স্বপ্ন’র ফেসবুক পেইজ থেকে অনেকে ব্যক্তিগত ফেসবুক ওয়ালে শেয়ার করেছেন। চলচ্চিত্র নির্মাতা, সঙ্গীতশিল্পীসহ একাধিক ক্রেতা স্বপ্ন’র এ উদ্যোগকে সাধুবাদ জানিয়েছেন

আপডেট : ০৭ মার্চ ২০২৪, ০৩:২৬ পিএম

ভিন্ন এক উপস্থাপন। ভিন্ন আঙ্গিকে আন্তর্জাতিক মাতৃভাষা দিবসে শ্রদ্ধা জানিয়েছে দেশের রিটেইল ব্র্যান্ড সুপারশপ ‘‘স্বপ্ন''। এ যেন তাদের গভীর মূল্যবোধেরই বহিঃপ্রকাশ। 

বিশেষ চাহিদাসম্পন্ন নির্বাক মানুষদের নিয়ে “স্বপ্ন” নির্মাণ করেছে ভিন্ন ধরনের একটি ওভিসি। এতে দেখা যায়- সুপারশপে বাকশক্তিরহিত বিক্রয়কর্মীরা সাংকেতিক ভাষা ব্যবহার করছেন, আর তা বিস্ময় নিয়ে দেখছে একটি শিশু। সে বিষয়টির চর্চা শুরু করে বাড়িতে। 

শিশুটির এ প্রয়াস দেখে মা রীতিমতো অবাক। আন্তর্জাতিক মাতৃভাষা ও শহিদ দিবসের (২১ ফেব্রুয়ারি) সকালে এমন একটি ওভিসি (অনলাইন ভিডিও কমিউনিকেশন) দর্শকদের উপহার দেয় স্বপ্ন। যাতে নৈঃশব্দ্যের শব্দ নিয়ে চমৎকার একটি শব্দহীন, বাক্যহীন জগতের সৃষ্টি করা হয়েছে যাতে ভাষার গুরুত্ব আরও ফুটে ওঠে। 

এতে বিভিন্ন চরিত্রে অভিনয় করেছেন মডেল-অভিনেত্রী দিলরুবা দোয়েল, শিশু মডেল সাফা এবং জান্নাতুল ফেরদৌস। ভিডিওটি নির্মাণ করেছে স্বপ্ন'র ক্রিয়েটিভ টিম ।

ওভিসিটি স্বপ্ন'র ফেসবুক পেইজ থেকে অনেকে ব্যক্তিগত ফেসবুক ওয়ালে শেয়ার করেছেন। চলচ্চিত্র নির্মাতা, সঙ্গীতশিল্পীসহ একাধিক ক্রেতা স্বপ্ন'র এ উদ্যোগকে সাধুবাদ জানিয়েছেন। 

স্বপ্নর পোস্টের কমেন্ট বক্সে সূর্য বিশ্বাস দীপ্ত নামে এক ব্যবহারকারী লিখেছেন, “আমি যেদিন দেখেছিলাম এমন মানুষরাও সেখানে সুযোগ পেয়েছে কাজের এবং আমার বিলটাও এমন কারও কাছে দেওয়ার সুযোগ হয়েছিল খুব ভালো লেগেছিল।” 

চিরকুট ব্যান্ডের প্রধান ভোকালিস্ট শারমীন সুলতানা সুমি লিখেন, “ব্রিলিয়ান্ট।”

সঙ্গীত পরিচালক অদিত রহমান শেয়ার করে লিখেছেন , “বিউটিফুল ওয়ার্ক। সাব্বির নাসির, মাহাদী ফয়সাল এবং পুরো টিমের জন্য ভালোবাসা।”

জান্নাতুল ফেরদৌস নামে স্বপ্ন'র আরেক ক্রেতা ভিডিওটি দেখে লিখেছেন, “অসাধারণ...প্রথমবার দেখেছিলাম ২০১৯ এ, বনানী আউটলেটে খুবই সাবলী ভাবে ক্যাশ থেকে শুরু করে সবক্ষেত্রেই খুব হাসিখুশি মনে কাজ করছিল এই বিশেষ আপু ভাইয়ারা তখনই ভিষণরকম ভালো লেগেছিলো স্বপ্নের এই উদ্যোগটি ,নিজেদের ভিতর প্রশংসাও করছিলাম এমন ব্যাতিক্রম কাজের। আজ বিজ্ঞাপনে এত সুন্দরভাবে উপস্থাপন দেখে ভালো লাগাটা বেড়ে গেল।”

দেশজুড়ে স্বপ্ন'র একাধিক আউটলেটে বিশেষ চাহিদাসম্পন্ন ২১ জন কর্মী বিভিন্ন পদে সাফল্যের সঙ্গে দীর্ঘদিন ধরে কাজ করে যাচ্ছেন।

 

About

Popular Links