Saturday, May 25, 2024

সেকশন

English
Dhaka Tribune

ফেব্রুয়ারিতেও রপ্তানি আয়ে সুবাতাস

অক্টোবর মাসে রপ্তানি আয় কমার পর নভেম্বর, ডিসেম্বর, জানুয়ারি ও ফেব্রুয়ারি পর্যন্ত টানা চার মাসে বাড়লো রপ্তানি আয়

আপডেট : ০৩ মার্চ ২০২৩, ১১:৫২ এএম

২০২২ সালের ফেব্রুয়ারি মাসের তুলনায় চলতি বছরের ফেব্রুয়ারি মাসে রপ্তানি আয় বেড়েছে ৩৩ কোটি ৫৬ লাখ ৫০ হাজার মার্কিন ডলার। শতকরা হিসাবে যা বেড়েছে ৭.৮১%।

বৃহস্পতিবার (২ মার্চ) রপ্তানি উন্নয়ন ব্যুরো (ইপিবি) সূত্রের বরাত দিয়ে এ তথ্য জানিয়েছে বাংলা ট্রিবিউন।

এর আগের মাস জানুয়ারিতে ২০২২ সালের জানুয়ারি মাসের তুলনায় ২৮ কোটি ৫৮ লাখ ৭০ হাজার ডলার বেশি রপ্তানি আয় বেড়েছে। যা শতাংশের হিসাবে বেড়েছিল ৫.৮৯%। এরপর গত অক্টোবর মাসে রপ্তানি আয় কমার পর নভেম্বর, ডিসেম্বর, জানুয়ারি ও ফেব্রুয়ারি পর্যন্ত টানা চার মাসে বাড়লো রপ্তানি আয়।

ইপিবি সূত্রমতে, ২০২৩ সালের ফেব্রুয়ারি মাসে বিশ্ববাজারে বাংলাদেশের তৈরি পণ্য রপ্তানি হয়েছে ৪৬৩ কোটি এক লাখ ৮০ হাজার ইউএস ডলার। ২০২২ সালের ফেব্রুয়ারি মাসে যা হয়েছিল ৪২৯ কোটি ৪৫ লাখ ৩০ হাজার মার্কিন ডলার। শতাংশের হিসাবে ২০২২ সালের ফেব্রুয়ারির তুলনায় ২০২৩ সালের ফেব্রুয়ারিতে রপ্তানি আয় বেড়েছে ৭.৮১%।

২০২২ সালের তুলনায় রপ্তানি আয় বাড়লেও লক্ষ্যমাত্রার চেয়ে এই আয় ৩.৬৮% কমেছে। চলতি অর্থবছরের ফেব্রুয়ারি মাসে বিশ্ববাজারে বাংলাদেশের পণ্য রপ্তানির লক্ষ্যমাত্রা ছিল ৪৮০ কোটি ৭০ লাখ ডলার। আর রপ্তানি হয়েছে ৪৬৩ কোটি এক লাখ ৮০ হাজার ডলার।

চলতি অর্থবছরে জুলাই থেকে ফেব্রুয়ারি পর্যন্ত আট মাসে রপ্তানি আয় হয়েছে ৩৭,০৭৭.৬৮ মিলিয়ন মার্কিন ডলার। যা ২০২১-২২ অর্থবছরে ছিল ৩৩,৮৪৩.৪৫ মিলিয়ন ডলার। অর্থাৎ আগের বছরের একই সময়ের তুলনায় ৩,২৩৪.২৩ মিলিয়ন ডলার রপ্তানি আয় বেড়েছে। যা শতাংশের হিসাবে আগের বছরের চেয়ে বেড়েছে ৯.৫৬%।

তবে সরকারের লক্ষ্যমাত্রার চেয়ে রপ্তানি আয় কমেছে ১৬৬.৩২ মিলিয়ন মার্কিন ডলার।

About

Popular Links