Sunday, May 26, 2024

সেকশন

English
Dhaka Tribune

১৯-২১ এপ্রিল শিল্প এলাকায় ব্যাংক খোলা

এ তিন দিনের জন্য পৃথক ব্যাংকিং ও লেনদেন সময় নির্ধারণ করে দিয়েছে কেন্দ্রীয় ব্যাংক

আপডেট : ১৫ এপ্রিল ২০২৩, ০৬:২০ পিএম

ঈদের আগে ছুটির ৩ দিন দেশের রপ্তানি আয়ের প্রধান খাত তৈরি পোশাক শিল্প এলাকায় সব ব্যাংক খোলা থাকবে।

সরকার ২০ এপ্রিলও সাধারণ ছুটি ঘোষণা করায় ঈদ পূর্ব সর্বশেষ কার্যদিবস হয় ১৮ এপ্রিল। তবে এক নির্দেশনায় ১৯, ২০ ও ২১ এপ্রিল ব্যাংক খোলা রাখতে বলেছে কেন্দ্রীয় ব্যাংক।

বাংলাদেশ ব্যাংক বলেছে, ঢাকা মহানগরী, আশুলিয়া, টঙ্গী, গাজীপুর, সাভার, ভালুকা, নারায়ণগঞ্জ ও চট্টগ্রামে অবস্থিত তফসিলি ব্যাংকের তৈরি পোশাক শিল্প সংশ্লিষ্ট শাখাগুলোর পর্যাপ্ত নিরাপত্তা নিশ্চিত করে ব্যাংক খোলা রাখতে হবে।

এ তিন দিনের জন্য পৃথক ব্যাংকিং ও লেনদেন সময় নির্ধারণ করে দিয়েছে কেন্দ্রীয় ব্যাংক।

১৯ এপ্রিল বুধবার ও ২০ এপ্রিল বৃহস্পতিবার সকাল সাড়ে ৯টা থেকে বিকেল আড়াইটা পর্যন্ত ব্যাংক খোলা রাখতে হবে। অবশ্য এই দুইদিন লেনদেন চলবে সকাল সাড়ে ৯টা থেকে বেলা ১টা পর্যন্ত।

২১ এপ্রিল শুক্রবার সকাল সাড়ে ৯টা থেকে বেলা ৩টা পর্যন্ত খোলা রাখতে হবে। এদিন বেলা ১টা থেকে ১টা ৪৫ মিনিট পর্যন্ত জুমার নামাজের বিরতি থাকবে। লেনদেন চলবে সকাল সাড়ে ৯টা থেকে বেলা সাড়ে ১২টা পর্যন্ত।

১৯, ২০ ও ২১ এপ্রিল বাংলাদেশ ব্যাংকের ক্লিয়ারিং ব্যবস্থাও চালু থাকবে সুনির্দিষ্ট এলাকার ব্যাংক শাখার চেক আদান-প্রদানের জন্য বলে জানায় কেন্দ্রীয় ব্যাংক।

এবারের রোজা ৩০টি হলে ঈদ উদযাপন হবে ২৩ এপ্রিল রোববার। এর আগে সাপ্তাহিক ছুটি হচ্ছে শুক্রবার ২১ ও শনিবার ২২ এপ্রিল। আর শবে ক্বদরের ছুটি হচ্ছে ১৯ এপ্রিল বুধবার।

এ হিসাবে ঈদের পূর্বে একদিন সরকারি কর্মদিবস ছিল ২০ এপ্রিল। বিশেষ বিবেচনায় নির্বাহী আদেশে ওইদিন অর্থাৎ ২০ এপ্রিল সাধারণ ছুটি ঘোষণা করে সরকার।

ঈদের আগেই যাতে শ্রমিক-কর্মচারিরা বেতন-বোনাস পান সেটা নিশ্চিত করতেই ১৯, ২০ ও ২১ এপ্রিল পোশাক শিল্প এলাকায় ব্যাংকের শাখাগুলো খোলা রাখতে বলা হয়েছে।

বরাবরই দুই ঈদের ছুটির আগে সাপ্তাহিক অথবা সরকারি ছুটি পড়লে সে সময়টাতে পোশাক শিল্পকর্মীদের জন‌্য ছুটিতেও ব‌্যাংক খোলার নির্দেশনা দেয় কেন্দ্রীয় ব‌্যাংক।

ঈদের পরে তফসিলি ব্যাংকের অফিস স্বাভাবিক সময়ের মতো সকাল ১০টা থেকে বিকাল ৫টা পর্যন্ত চলবে। এসময় লেনদেন চলবে বেলা ১০টা থেকে বিকেল সাড়ে ৩টা পর্যন্ত।

About

Popular Links