Thursday, May 23, 2024

সেকশন

English
Dhaka Tribune

এনবিআর: পণ্যমূল্যের সঙ্গে আলাদাভাবে ভ্যাট যুক্ত করা যাবে না

প্রদর্শিত পণ্যমূল্যের মধ্যেই মূল্য সংযোজন কর (মূসক) বা ভ্যাট অন্তর্ভুক্ত থাকতে হবে বলে জানিয়েছেন জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) চেয়ারম্যান

আপডেট : ০৯ ডিসেম্বর ২০২১, ০৮:০৯ পিএম

গ্রাহকের জন্য প্রদর্শিত পণ্যমূল্যের মধ্যেই মূল্য সংযোজন কর (মূসক) বা ভ্যাট অন্তর্ভুক্ত থাকতে হবে বলে জানিয়েছেন জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) চেয়ারম্যান আবু হেনা মো. রহমাতুল মুনিম। মূল্যের সঙ্গে আলাদাভাবে ভ্যাট যুক্ত করা যাবে না বলেও জানিয়েছেন তিনি।

এনবিআর চেয়ারম্যান জানান, পণ্যমূল্যের সঙ্গে যেন ভ্যাট অন্তর্ভুক্ত থাকে, তা সব জায়গায় নিশ্চিত করা হবে। আগামী এক সপ্তাহের মধ্যে এ বিষয়ে নতুন ঘোষণা আসবে বলে জানান তিনি।

পণ্যমূল্যের সঙ্গে ভ্যাট অন্তর্ভুক্ত থাকলে ক্রেতা যদি পণ্য বিক্রির রসিদ নেন, তাহলেই সরকারি কোষাগারে ভ্যাটের টাকা জমা হয়ে যাবে। আর রসিদ না নিলে দোকানদার ভ্যাটের টাকা নিজের পকেটে নেবেন বলে উল্লেখ করেন আবু হেনা মো. রহমাতুল মুনিম।

বৃহস্পতিবার (৯ ডিসেম্বর) সেগুনবাগিচায় এনবিআর ভবনের সম্মেলন কক্ষে আয়োজিত সংবাদ সম্মেলনে এসব কথা বলেন তিনি। 

এনবিআর চেয়ারম্যান বলেন, “খুচরা পর্যায়ে থেকে ভ্যাট আহরণ বড় চ্যালেঞ্জ। এটি অবশ্য সম্ভাবনার খাতও। এতদিন পর্যাপ্ত উদ্যোগ নেওয়া সম্ভব হয়নি। এটি করতে প্রায় সবস্তরে ইএফডি মেশিন বসাতে হবে। একলাখ মেশিনে হবে না। ব্যবসা প্রতিষ্ঠানে ইএফডি মেশিন বসানো ও সঠিকভাবে তা ব্যবহৃত হচ্ছে কিনা, তা দেখার জন্য পাহারা দেওয়া এনবিআরের পক্ষে সম্ভব নয়। এনবিআরের এত লোকবল নেই যে, তা এ ধরনের পাহারার কাজে লাগানো যাবে।” 

শুক্রবার (১০ নভেম্বর) ভ্যাট দিবস ও ভ্যাট সপ্তাহ উপলক্ষে এই সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়। সংবাদ সম্মেলনে জানানো হয়, জাতীয় পর্যায়ে দেশের শীর্ষ ৯টি সেরা ভ্যাটদাতা প্রতিষ্ঠানকে (উৎপাদন, সেবা ও ব্যবসা খাতের তিনটি প্রতিষ্ঠান) সম্মাননা দেওয়া হবে। 

আগামীকাল ভ্যাট দিবস এবং ১০-১৫ ডিসেম্বর পর্যন্ত ভ্যাট সপ্তাহ পালিত হবে।

About

Popular Links