Tuesday, May 28, 2024

সেকশন

English
Dhaka Tribune

বাণিজ্য মেলা: পূর্বাচলে ৫ হাজারের ফ্ল্যাট ভাড়া এখন ৪০ হাজার!

জানা গেছে, মেলা উপলক্ষে এসব ফ্ল্যাটের ভাড়ার ওপর প্যাকেজ চলছে, তিন রুমের টাইলস করা ফ্ল্যাট প্যাকেজে ৪০-৪৫ হাজার টাকায় ভাড়া দেওয়া হচ্ছে। আগে এসব ফ্ল্যাটের ভাড়া ৫ হাজার থেকে ৭ হাজার টাকা ছিল

আপডেট : ০২ মার্চ ২০২২, ১২:১২ পিএম

২০২২ সালের ১ জানুয়ারি থেকে শুরু হচ্ছে ঢাকা আন্তর্জাতিক বাণিজ্য মেলা। তবে প্রতি বছরের মতো চিরচেনা আগারগাঁওয়ের বদলে এবার রাজধানীর পূর্বাচলে বঙ্গবন্ধু বাংলাদেশ-চায়না ফ্রেন্ডশিপ এক্সিবিশন সেন্টারে (বিবিসিএফইসি) অনুষ্ঠিত হবে বাণিজ্য মেলা।

ফলে, বাণিজ্য মেলা-সংশ্লিষ্ট এলাকায় ফ্ল্যাট ও বাসার ভাড়া কয়েকগুণ পর্যন্ত বাড়িয়েছেন ফ্ল্যাট ও বাড়ির মালিকরা।

অনলাইন গণমাধ্যম জাগো নিউজের এক প্রতিবেদনে এ তথ্য উঠে এসেছে।

জানা গেছে, মেলা উপলক্ষে ব্যবসা প্রতিষ্ঠানের মালিক ও কর্মচারীরা থাকার জন্য আশেপাশেই ফ্ল্যাট ও বাসা ভাড়া নিচ্ছেন। তাদের কাছে ৫ হাজার টাকা ভাড়ার ফ্ল্যাটও ৭-৮ গুন বেশি বাড়িয়ে ৩৫ হাজার থেকে ৪০ হাজার টাকায় ভাড়া দিচ্ছেন ফ্ল্যাট ও ভবন মালিকরা।

এসব ব্যবসা প্রতিষ্ঠানের কর্মীরা জানান, এ বছর রাজধানী থেকে কিছুটা দূরে মেলা হওয়ায় প্রতিদিন যাতায়াত করা সম্ভব নয়। তাই মেলার আশেপাশেই থাকার ব্যবস্থা করছেন দেশ-বিদেশের বিভিন্ন প্রান্ত থেকে আসা ব্যবসায়ীরা। আর এ সুযোগে আকাশচুম্বী ভাড়া হেঁকে বসেছেন ফ্ল্যাট মালিকরা।

তবে শুধু স্টল মালিক ও কর্মচারীরাই নয়, মেলা উপলক্ষে নির্মাণাধীন স্টল ও সড়ক এবং পূর্বাচল এলাকার নির্মাণাধীন সড়কে কর্মরত ব্যক্তিরাও পূর্বাচলের আশেপাশের এলাকায় ভাড়া থাকছেন। দূরত্ব ও ফ্ল্যাটের চাহিদা বাড়ায় থাকায় বেশি টাকা দিয়েও ভাড়া নিচ্ছেন সবাই।

তুরস্কের ইস্তাম্বুল শহর থেকে বাণিজ্য মেলা উপলক্ষে এ বছরেই প্রথম বাংলাদেশে এসেছেন ব্যবসায়ী জামায়া জমু। মেলায় সিরামিক, মেলামাইন, গ্লাস ও লাইটের স্টল দেবেন তিনি। বর্তমানে স্টলের কাজ করছেন।

গণমাধ্যমকে তিনি জানান, স্টলের নির্মাণ কাজ দেখভালের জন্য মেলার পাশেই কয়েকগুন বেশি টাকায় বাসা ভাড়া নিয়েছেন তিনি।

তিনি আরও জানান, তার মতো আরও অনেক ব্যবসায়ী ও কর্মীরা মেলার আশেপাশে জরুরিভিত্তিতে বাসা ভাড়া নিচ্ছেন। ফলে এসব এলাকায় ভাড়াও বেড়েছে কয়েকগুন।

এ বিষয়ে স্থানীয়দের সঙ্গে কথা বললে ওষুধের দোকানদার হাবিবুর রহমান শিপন জানান, আমি ফার্মেসির পাশাপাশি ফ্ল্যাটও ভাড়া দেই। এ বছর বাণিজ্য মেলা এখানে হওয়ায় আমাদের ব্যবসাও ভালোভাবে চলছে।

তিনি জানান, অনেক স্থানীয়রাই প্রথমে বিষয়টি বুঝতে না পেরে ভাড়া দেওয়ার জন্য বাসা প্রস্তুত করেনি। কিন্তু বড় বড় ভবন মালিকরা মেলায় স্টল দিয়েছেন এমন ব্যবসায়ীদের কাছে ফ্ল্যাট ভাড়া দিচ্ছেন।

খোঁজ নিয়ে জানা গেছে, মেলা উপলক্ষে ফ্ল্যাটের ভাড়ার ওপর প্যাকেজ চলছে। তিন রুমের টাইলস করা ফ্ল্যাট প্যাকেজে ৪০-৪৫ হাজার টাকায় ভাড়া দেওয়া হচ্ছে। আগে এসব ফ্ল্যাটের ভাড়া ৫ হাজার থেকে ৭ হাজার টাকা ছিল। অনেক বাসাতেই গ্যাস না থাকলে ভাড়াটিয়াদেরই সিলিন্ডার কিনে নিতে হচ্ছে।

আব্দুল্লাহ মিয়া নামে স্থানীয় ফ্ল্যাট মালিক জানান, মেলা উপলক্ষে তার দুটি ফ্ল্যাটের একটি ইতোমধ্যে ভাড়া দিয়েছেন। কেউ ১ তারিখ থেকে মেলার শেষদিন পর্যন্ত ভাড়া নিয়েছেন, আবার কেউ মেলার উদ্বোধনের দুই-একদিন পর পর্যন্ত ভাড়া নিয়েছেন।

About

Popular Links