Thursday, May 23, 2024

সেকশন

English
Dhaka Tribune

অর্থমন্ত্রী: দেশে কোনো মূল্যস্ফীতি নেই

অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল বলেন, ‘দেশে কোনো মূল্যস্ফীতি নেই। বাংলাদেশে গত ১৫ বছর ধরে ৫% থেকে সাড়ে ৫% মূল্যস্ফীতির রেট। কিন্তু জিনিসের দাম বাড়ছে। কম বাড়ছে, সহনীয় পর্যায়ে আছে’

আপডেট : ০১ জানুয়ারি ২০২২, ০৬:০৪ পিএম

দেশে কোনো মূল্যস্ফীতি নেই বলে মন্তব্য করেছেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। তিনি বলেছেন, “দেশে কোনো মূল্যস্ফীতি নেই। বাংলাদেশে গত ১৫ বছর ধরে ৫% থেকে সাড়ে ৫% মূল্যস্ফীতির রেট। কিন্তু জিনিসের দাম বাড়ছে। কম বাড়ছে, সহনীয় পর্যায়ে আছে।” চলতি অর্থবছরে ২৬ বিলিয়ন ডলার রেমিট্যান্সের লক্ষ্যমাত্রা অর্জনে প্রণোদনা বাড়ানো হয়েছে বলেও জানিয়েছেন মন্ত্রী।

শনিবার (১ জানুয়ারি) জাতিসংঘের সাধারণ পরিষদের বাংলাদেশকে “স্বল্পোন্নত দেশ থেকে উত্তরণ” সম্পর্কিত চূড়ান্ত সুপারিশের পরিপ্রেক্ষিতে ঢাকায় স্মারক অনুষ্ঠানের প্রি-ইভেন্ট সংবাদ বিজ্ঞপ্তিতে এসব কথা বলেন অর্থমন্ত্রী।

অর্থমন্ত্রী বলেন, “সারাবিশ্বে মূল্যস্ফীতি আছে, আমাদের এখানে নেই। জিনিসপত্রের দাম বাড়লেও তা তুলনামূলক কম। যা বেড়েছে সেগুলো সহনীয় পর্যায়ে আছে। অন্যান্য দেশের সঙ্গে মেলালে দেখবেন মূল্যস্ফীতিতে বাংলাদেশ ভালো অবস্থানে আছে।”

বাংলাদেশের মানুষের দক্ষতা ও উৎপাদনশীলতা দুটোই বেড়েছে উল্লেখ করে মন্ত্রী বলেন, “আমরা চ্যালেঞ্জগুলো ভালোভাবেই নেই। আমরা এগুলো থেকে উত্তরণে ফ্লেক্সিবল অ্যাপ্রোচে আছি। বাংলাদেশের রপ্তানি বাণিজ্য ৪৫ বিলিয়ন ডলারের কাছাকাছি, আমরা ৬০ বিলিয়নে যাবো। আমাদের হোঁচট খেতে হবে না এবং আমরা ক্ষতিগ্রস্ত হবো না।”

রেমিট্যান্সের লক্ষ্যমাত্রা অর্জনে প্রণোদনা বাড়ানো হয়েছে উল্লেখ করা মন্ত্রী বলেন, “বাংলাদেশের আর্থ-সামাজিক এলাকায় রেমিট্যান্স কত বড় ভূমিকা রাখে সেটি অর্থনীতিবিদরা বুঝবেন। তারা আমার সঙ্গে একমত পোষণ করবেন যে, এটি অসাধারণ কাজ করছে। আমরা এটিকে সঠিক চ্যানেলে আনার চেষ্টা করছি। আমরা রেমিটেন্স পাচ্ছিলাম না, কারণ সেটা ইনফরমাল চ্যানেলে চলে যাচ্ছিল।

তিনি বলেন, “আমরা চ্যানেলটাকে অনুৎসাহিত করব এবং ফরমাল চ্যানেলেই পুরোটা অর্জন করতে চাই। সেজন্যই প্রণোদনা ২% থেকে বাড়িয়ে ২.৫% করা হয়েছে। আজ থেকে এটি কার্যকর করা হবে।”

About

Popular Links