Thursday, May 30, 2024

সেকশন

English
Dhaka Tribune

চার দেশ থেকে কেনা হবে দুই লাখ ৯০ হাজার টন সার

সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটি এসব সার কেনার প্রস্তাব অনুমোদন দিয়েছে

আপডেট : ১২ জুলাই ২০২৩, ১০:৫৯ পিএম

রাশিয়া, কাতার, কানাডা, সৌদি আরব থেকে ১,০৫৭ কোটি টাকার সার কেনার সিদ্ধান্ত নিয়েছে সরকার। দেশীয় প্রতিষ্ঠান কর্ণফুলী ফার্টিলাইজার কোম্পানি লিমিটেড (কাফকো) থেকেও সার কেনা হবে।

সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটি এসব সার কেনার প্রস্তাব অনুমোদন দিয়েছে।

বুধবার (১২ জুলাই) অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামালের সভাপতিত্বে ভার্চুয়ালি অনুষ্ঠিত সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির সভা শেষে এ সিদ্ধান্ত সাংবাদিকদের জানান মন্ত্রিপরিষদ বিভাগের অতিরিক্ত সচিব সাঈদ মাহবুব খান।

তিনি জানান, কৃষি মন্ত্রণালয়ের অধীন বাংলাদেশ কৃষি উন্নয়ন করপোরেশন (বিএডিসি) কর্তৃক রাষ্ট্রীয় পর্যায়ে চুক্তির আওতায় রাশিয়ার জেএসসি ফরেন ইকনোমিক করপোরেশন “প্রোডিন্টরগ' থেকে প্রথম লটে ৩০ হাজার মেট্রিক টন মিউরেট-অব-পটাশ (এমওপি) সার ১১১ কোটি ৮৩ লাখ ৪০ হাজার টাকায় কেনার অনুমোদন দেওয়া হয়েছে। রাশিয়া থেকে রাষ্ট্রীয় পর্যায়ের চুক্তির আওতায় সার কেনা হচ্ছে বলে জানান তিনি।

মন্ত্রী বলেন, “কৃষি মন্ত্রণালয়ের প্রস্তাবের প্রেক্ষিতে বিএডিসি কর্তৃক রাষ্ট্রীয় পর্যায়ে চুক্তির আওতায় কানাডিয়ান কমার্শিয়াল কর্পোরেশন থেকে সপ্তম লটে ৫০ হাজার মেট্রিক টন মিউরেট-অব-পটাশ (এমওপি) সার ১৮৬ কোটি ৩৯ লাখ টাকায় এবং একই প্রতিষ্ঠান থেকে অষ্টম লটে ৫০ হাজার মেট্রিক টন মিউরেট-অব-পটাশ (এমওপি) সার ১৮৬ কোটি ৩৯ লাখ টাকায় কেনার অনুমোদন দেওয়া হয়েছে।”

তিনি আরও বলেন, “কৃষি মন্ত্রণালয়ের আর এক প্রস্তাবের প্রেক্ষিতে বিএডিসি কর্তৃক রাষ্ট্রীয় পর্যায়ে চুক্তির আওতায় সৌদি আরবের মা'আদেন থেকে পঞ্চম লটে ৪০ হাজার মেট্রিক টন ডিএপি সার ১৯৩ কোটি ৩ লাখ ৯০ হাজার টাকায় কেনার অনুমোদন দেওয়া হয়েছে।”

সাঈদ মাহবুব খান জানান, শিল্প মন্ত্রণালয় থেকে সার কেনার চারটি প্রস্তাব দেওয়া হয়, সবগুলো অনুমোদন দেওয়া হয়েছে। এর মধ্যে শিল্প মন্ত্রণালয়ের অধীন বাংলাদেশ কেমিক্যাল ইন্ডাস্ট্রিজ করপোরেশন (বিসিআইসি) কর্তৃক রাষ্ট্রীয় চুক্তির মাধ্যমে কাতারের মুনতাজাত থেকে ১৮তম লটে ৩০ হাজার মেট্রিক টন বাল্ক গ্র্যানুলার (অপশনাল) ইউরিয়া সার ৮৭ কোটি ৯৮ লাখ ৫৪ হাজার ৭০ টাকায় আমদানির অনুমোদন দেওয়া হয়েছে।

আর এক প্রস্তাবের প্রেক্ষিতে বিসিআইসি কর্তৃক রাষ্ট্রীয় চুক্তির মাধ্যমে কাতারের এ প্রতিষ্ঠান থেকে ১৯তম লটে ৩০ হাজার মেট্রিক টন বাল্ক প্রিল্ড (অপশনাল) ইউরিয়া সার ৯৭ কোটি ৫৮ লাখ ১ হাজার টাকায় আমদানির অনুমোদন দেওয়া হয়েছে।

এছাড়া বিসিআইসি কর্তৃক ২০২২-২৩ অর্থবছরে কর্ণফুলী ফার্টিলাইজার কোম্পানি লিমিটেড (কাফকো) থেকে ২০তম লটে ৩০ হাজার মেট্রিক টন ব্যাগড গ্র্যানুলার ইউরিয়া সার ৯৬ কোটি ৯৪ লাখ ২৯ হাজার ৬০০ টাকায় কেনার অনুমোদন দেওয়া হয়েছে। সেই সঙ্গে কাফকো থেকে প্রথম লটে ৩০ হাজার মেট্রিক টন ব্যাগড গ্র্যানুলার ইউরিয়া সার ৯৭ কোটি ৬৬ লাখ ১৯ হাজার ৬২৫ টাকায় কেনার অনুমোদন দেওয়া হয়েছে।

About

Popular Links