Friday, May 24, 2024

সেকশন

English
Dhaka Tribune

যুক্তরাষ্ট্রে পোশাক রপ্তানিতে তৃতীয় অবস্থানে বাংলাদেশ

 ২০২২ সালে যুক্তরাষ্ট্র যে শীর্ষ ১০টি দেশ থেকে পোশাক আমদানি করেছে, তার মধ্যে বাংলাদেশ থেকে সবচেয়ে বেশি হারে করেছে। যুক্তরাষ্ট্রে বাংলাদেশের পোশাক রপ্তানি বেড়েছে ৩৬.৩৮%

আপডেট : ০৯ আগস্ট ২০২৩, ০৪:২৭ পিএম

বিশ্বে পোশাক রপ্তানিতে বাংলাদেশের অবস্থান দ্বিতীয় সর্বোচ্চ। আর যুক্তরাষ্ট্রের বাজারে এই অবস্থান তৃতীয় সর্বোচ্চ। যুক্তরাষ্ট্রের পোশাক আমদানিতে বাংলাদেশের বর্তমান অংশ ৯.৭৫%; যা ২০২১ সালে ছিল ৮.৭৬%।

গত পাঁচ বছরে (২০১৭-২২) যুক্তরাষ্ট্রে বাংলাদেশের পোশাক রপ্তানি দ্বিগুণ হয়ে ৯.৭৫ বিলিয়ন ডলারে পৌঁছেছে।

যুক্তরাষ্ট্রের অফিস অব টেক্সটাইল অ্যান্ড অ্যাপারেলস (ওটেক্সা) থেকে পাওয়া তথ্যানুযায়ী, ২০১৭ থেকে ২০২২ সাল পর্যন্ত ৫ বছরে মার্কিন যুক্তরাষ্ট্রের পোশাক আমদানি প্রায় ২৮% বেড়ে প্রায় ১০০ বিলিয়ন ডলার হয়েছে। ২০২২ সালে যুক্তরাষ্ট্র যে শীর্ষ ১০টি দেশ থেকে পোশাক আমদানি করেছে, তার মধ্যে বাংলাদেশ থেকে সবচেয়ে বেশি হারে করেছে। যুক্তরাষ্ট্রে বাংলাদেশের পোশাক রপ্তানি বেড়েছে ৩৬.৩৮%। একই সময়ে প্রথম ও দ্বিতীয় সর্বোচ্চ রপ্তানিকারক চীন ও ভিয়েতনামের রপ্তানি বেড়েছে যথাক্রমে ১০.৮৩% ও ২৭% হারে।

ওটেক্সার পরিসংখ্যান বিশ্লেষণে দেখা যায়,  যুক্তরাষ্ট্রের বাজারে ২০১৭ সাল থেকে পরবর্তী পাঁচ বছরে শীর্ষ রপ্তানিকারক চীনের রপ্তানি কমেছে প্রায় ২০%। একই সময়ে ভিয়েতনামের বেড়েছে ৫৮%। চতুর্থ রপ্তানিকারক ভারতের রপ্তানি বেড়েছে ৫৪%। ইন্দোনেশিয়ার ২৩%, কম্বোডিয়ার ১০২%, হন্ডুরাসের ২৯%, মেক্সিকোর ১১% এবং পাকিস্তানের বেড়েছে ১১৭%। তবে, শীর্ষ ১০ রপ্তানিকারকের তালিকায় থাকা দক্ষিণ কোরিয়ার রপ্তানি এই পাঁচ বছরে বাড়েনি।

About

Popular Links