Friday, May 31, 2024

সেকশন

English
Dhaka Tribune

অনুমানের চেয়ে কম হবে বাজেট ঘাটতি

২০২৩-২৪ অর্থবছরে মোট বাজেটের পরিমাণ ছিল ৬৭৮,০০০ কোটি টাকা

আপডেট : ০৩ সেপ্টেম্বর ২০২৩, ০৯:৪৩ পিএম

অর্থবছর শেষে পরিচালন ও উন্নয়ন ব্যয় লক্ষ্যমাত্রার চেয়ে কম হবে। ফলে ২০২৩-২৪ অর্থবছরের বাজেট ঘাটতি অনুমানের চেয়ে কম হতে পারে।

অর্থ মন্ত্রণালয়ের (এমওএফ) তথ্য বলছে, বাজেটে ঘাটতি অর্থায়নের পরিমাণ ছিল ৮১,০১৬ কোটি টাকা, যা মোট দেশজ উৎপাদনের (জিডিপি) ১.৮২%। গত এপ্রিল পর্যন্ত অর্থবছরের মোট ব্যয় হয়েছে ২৪২,০০০ কোটি টাকা, যা জিডিপির ৫.৪%।

কর্মকর্তারা এর কারণ হিসেবে প্রধানত অভ্যন্তরীণ ও বৈশ্বিক অর্থনৈতিক পরিস্থিতির মধ্যে বাজেটের ব্যয়ের জন্য সরকারের আরোপ করা কঠোর ব্যবস্থাকে দায়ী করেছেন।

এর অংশ হিসেবে, সরকার উন্নয়ন বাজেট থেকে কিছু স্বল্প গুরুত্বের প্রকল্প কমিয়ে দিয়েছে।

তারা অবশ্য বলছেন, ঘাটতি অর্থায়ন কিছুটা হলেও আর্থিক বছরের শেষ কয়েক মাসে বৃদ্ধি পাবে। তবুও বাজেট ঘাটতি ২০২৩ সালের জুনের শেষে জিডিপির ৫% এর নিচে থাকবে।

২০২৩-২৪ অর্থবছরে মোট বাজেটের পরিমাণ ছিল ৬৭৮,০০০ কোটি টাকা।

অর্থ মন্ত্রণালয়ের (এমওএফ) তথ্য অনুসারে, গত অর্থবছরের সময়কালে জুলাই-এপ্রিলের মধ্যে সরকারি মন্ত্রণালয় ও সংস্থাগুলো ৮৩,৮১৯ কোটি টাকা ব্যয় করেছে, যা ২৫৯,০০০ কোটি টাকার উন্নয়ন বাজেটের ৩২.২৯%। এছাড়া ৪১১,০০০ কোটি টাকার পরিচালন বাজেটের ৬৫.৮% অর্থাৎ ২৭১,০০০ টাকা ব্যবহার করেছে।

২০২২-২৩ অর্থবছরের একই সময়ে উন্নয়ন ব্যয় সংশোধিত বাজেটের ৩৪.৯৫% ও পরিচালন বাজেট ব্যয়ের হার সংশোধিত বাজেটের ৬৩.৯% ছিল।

এমওএফ অনুসারে, সরকার গত এপ্রিল পর্যন্ত ব্যাংক, নন-ব্যাংকিং আর্থিক প্রতিষ্ঠান ও সঞ্চয়পত্রের মতো দেশীয় উত্স থেকে ৬৭,৪৭৪ কোটি টাকা এবং বহিরাগত উত্স থেকে ৩০,৩০৮ কোটি টাকা ঋণ নিয়েছে।

৪১১,০০০ কোটি টাকার পরিচালন বাজেটের সবচেয়ে বড় খাতের মধ্যে প্রতিরক্ষা খাতে গত এপ্রিল পর্যন্ত সর্বনিম্ন ৫৪.৮%, পরিবহন ও যোগাযোগ খাতে ৫৭.৬% এবং জনশৃঙ্খলা ও নিরাপত্তা খাতে ৬০.২% ব্যয় হয়েছে।

গত অর্থবছরের প্রথম ১০ মাসে কৃষি ও সুদ পরিশোধ খাতে সরকার সর্বোচ্চ ব্যয় করেছে।

কৃষি খাতের পরিচালন বাজেটের ব্যয় ছিল ২৫,০৬৫ কোটি টাকা, যা মোট ২৫,৯৭৮ কোটি টাকা বরাদ্দের ৯৬.৫%।

সরকার সুদ পরিশোধের ক্ষেত্রেও সর্বোচ্চ পরিমাণ ব্যয় করেছে। যেখানে ব্যয় হয়েছে ৭৫,২৮৭ কোটি টাকা। যা অর্থবছরের পরিচালন বাজেটে মোট ৮০,৩৭৫ কোটি টাকা বরাদ্দের ৯৩.৭০%।

About

Popular Links