Saturday, May 18, 2024

সেকশন

English
Dhaka Tribune

বাণিজ্যমন্ত্রী: এ সপ্তাহেই দেশে আসছে আমদানির ডিম

বাণিজ্যমন্ত্রী জানান, দেশে এর আগে ডিম আমদানি না হওয়ায় আমদানিকারদের সনদ পেতে কিছুটা সময় লাগছে। তাই ডিম আসতে দেরি হচ্ছে

আপডেট : ১৫ অক্টোবর ২০২৩, ০৫:০৪ পিএম

আগামী তিন থেকে চার দিনের মধ্যে আমদানি করা ডিম দেশে পৌঁছাবে বলে জানিয়েছেন বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি। তিনি বলেন, “বাজারে ডিমের সরবরাহ বৃদ্ধি ও বাজারদর স্থিতিশীল রাখতে ১৫ কোটি ডিম আমদানির জন্য ১৫টি প্রতিষ্ঠানকে অনুমতি দেওয়া হয়েছে। তাদের মধ্যে সাতটি প্রতিষ্ঠান ইতোমধ্যে এলসি খুলেছে। আশা করা হচ্ছে চলতি সপ্তাহে ডিমের প্রথম চালান দেশে প্রবেশ করবে।”

রবিবার (১৫ অক্টোবর) রাজধানীর ধানমন্ডি লেক (ডিঙ্গি) সংলগ্ন ১৫ নম্বর ওয়ার্ড কাউন্সিলর কার্যালয়ের সামনে সরকারি বিপণন সংস্থা টিসিবির দেশব্যাপী অক্টোবর মাসের এক কোটি ফ্যামিলি কার্ডধারীদের মধ্যে চালসহ টিসিবির পণ্য সাশ্রয় মূল্যে বিক্রয় কার্যক্রমের উদ্বোধন শেষে তিনি সাংবাদিকদের এ তথ্য জানান।

বাণিজ্যমন্ত্রী বলেন, “আমদানি করা ডিমের প্রতিটি চালানের জন্য বেশকিছু শর্ত আরোপ করা হয়েছে। এর মধ্যে একটি হলো রপ্তানিকারক দেশের সরকার কর্তৃক এভিয়ান ইনফ্লুয়েঞ্জা বা বার্ড ফ্লু ভাইরাস ও ক্ষতিকারক ব্যাকটেরিয়া মুক্ত মর্মে সনদ দাখিল করতে হবে। দেশে এর আগে ডিম আমদানি না হওয়ায় এই সনদ পেতে আমদানিকারদের কিছুটা সময় লাগায় ডিম আসতে দেরি হচ্ছে।”

আলু আমদানির অনুমতি দেওয়া হবে কি-না জানতে চাইলে টিপু মুনশি বলেন, “আলু আমদানির অনুমতি দেওয়ার সিদ্ধান্ত এখনও আমরা নেইনি। দেশে আলুর পর্যাপ্ত মজুদ আছে বলে আমাদের কাছে তথ্য রয়েছে। বাজার মনিটরিং চলছে। যদি দাম আরও ঊর্ধ্বগতির দিকে যায় তাহলে কৃষিমন্ত্রীর সঙ্গে আলোচনা করে প্রয়োজনে আলু আমদানির উদ্যোগ নেবে সরকার।”

এর আগে প্রধান অতিথির বক্তব্যে বাণিজ্যমন্ত্রী বলেন, “প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশে সরকার টিসিবি’র মাধ্যমে দেশের এক কোটি ফ্যামিলি কার্ডধারীদের মাঝে সাশ্রয়ী মূল্যে নিত্য প্রয়োজনীয় পণ্য বিক্রয় করছে। তেল, চিনি, ডালের পাশাপাশি জুলাই থেকে চাল দেওয়া শুরু হয়। এ মাস থেকে পেয়াজ দেওয়া শুরু হলো- যা রাজধানীর মধ্যে আপাতত সীমাবদ্ধ থাকবে।”

অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য রাখেন বাণিজ্য মন্ত্রণালয়ের সিনিয়র সচিব তপন কান্তি ঘোষ। এ সময় টিসিবির চেয়ারম্যান বিগ্রেডিয়ার জেনারেল মো. আরিফুল হাসান ও ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের ১৫ নম্বর ওয়ার্ডের কাউন্সিলর রফিকুল ইসলাম বাবলা অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন।

About

Popular Links