Wednesday, May 22, 2024

সেকশন

English
Dhaka Tribune

রাজনৈতিক সংঘাতের প্রভাব পড়তে পারে রাজস্বে

ব্যবসায়ীরা আমদানি-রপ্তানি কমালে রাজস্ব কমবে

আপডেট : ২০ নভেম্বর ২০২৩, ০৮:৩৯ পিএম

দেশে চলমান রাজনৈতিক অস্থিরতায় রাজস্ব আহরণ কমতে পারে বলে আশঙ্কা প্রকাশ করেছেন জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) চেয়ারম্যান আবু হেনা মো. রহমাতুল মুনিম।

রবিবার (১৯ নভেম্বর) ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) টিএসসিতে মিনি করমেলার উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ আশঙ্কার কথা জানান।

তিনি বলেন, “দেশের চলমান রাজনৈতিক অস্থিরতায় যদি অর্থনীতি বাধাগ্রস্ত হয় তা হলে অবশ্যই রাজস্ব আহরণে নেতিবাচক প্রভাব পড়বে এবং চ্যালেঞ্জের মুখে পড়বে। এতে ভ্যাট আহরণ বাধাগ্রস্ত হবে। আর ব্যবসায়ীরা আমদানি-রপ্তানি কমালে কমবে রাজস্ব।”

তিনি আরও বলেন, “নভেম্বরের পর রিটার্ন জমার সুযোগ থাকলেও কর অব্যাহতি ও রিবেটসহ অন্যান্য সুবিধা পাবেন না করদাতারা। নতুন আইন অনুযায়ী জরিমানাসহ রিটার্ন দিতে হবে।”

ঢাবি উপাচার্য অধ্যাপক ড. এ এস এম মাকসুদ কামাল প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে এই মেলার আনুষ্ঠানিক উদ্বোধন করেন।

বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতির সভাপতি অধ্যাপক ড. মো. নিজামুল হক ভূইয়া, সাধারণ সম্পাদক অধ্যাপক ড. জিনাত হুদাসহ সমিতির নেতৃবৃন্দ, বিশ্ববিদ্যালয়ের শিক্ষক, কর্মকর্তা ও কর্মচারীবৃন্দ এবং রাজস্ব বোর্ডের ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

তিন দিনের এই কর মেলা চলবে ২১ নভেম্বর পর্যন্ত। প্রতিদিন সকাল ৯টা থেকে বিকাল ৪টা পর্যন্ত ২০২৩-২৪ করবর্ষের আয়কর রিটার্ন গ্রহণ ও প্রাপ্তি স্বীকারপত্র দেওয়া হবে। 

এছাড়াও সেখানে টিআইএন রেজিস্ট্রেশন, এ-চালানের মাধ্যমে কর প্রদান, ই-রিটার্ন দাখিল, নতুন আয়কর আইন বিষয়ক পরামর্শ ও তথ্যসেবা দেওয়া হবে। 

About

Popular Links