Wednesday, May 29, 2024

সেকশন

English
Dhaka Tribune

রমজানে যেসব স্থানে কম দামে মাছ বিক্রি করবে সরকার

প্রতিটি বিক্রয়কেন্দ্রে সকাল ৯টার মধ্যে পণ্য নিয়ে ভ্যানগুলো পৌঁছে যাবে এবং সকাল ১০টা থেকে বিক্রয় কার্যক্রম শুরু হবে

আপডেট : ১১ মার্চ ২০২৪, ০৩:৩৯ পিএম

ভ্রাম্যমাণ বিক্রয়কেন্দ্রগুলোতে ৬০০ টাকা ও পাঁচটি স্থায়ী বাজারে ৬৫০ টাকা কেজি দরে গরুর মাংস, প্রতি কেজি ২৫০ টাকায় চামড়া ছাড়ানো ব্রয়লার মুরগি, ১১০ টাকায় এক ডজন ডিম এবং এক লিটার দুধ ৮০ টাকায় বিক্রি করবে সরকার।

রমজানে ঢাকার ৩০টি জায়গায় এসব ভ্রাম্যমাণ বিক্রয়কেন্দ্র ও স্থায়ী বাজারে স্বল্পমূল্যে দুধ, ডিম ও মাংস বিক্রি করবে মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়। এছাড়া, দুই সিটি কর্পোরেশনের আওতাধীন কয়েকটি এলাকায় স্বল্পমূল্যে মাছও বিক্রি করবে মৎস্য অধিদপ্তর।

রবিবার (১০ মার্চ) ঢাকার খামারবাড়িতে প্রাণিসম্পদ অধিদপ্তরের সম্মেলনকক্ষে এ কার্যক্রমের উদ্বোধন করেন মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রী মো. আবদুর রহমান।

উদ্বোধনী অনুষ্ঠানে প্রাণিসম্পদ মন্ত্রী মো. আবদুর রহমান বলেন, “রমজানে নিত্য প্রয়োজনীয় দ্রব্য সামগ্রীর মূল্য যাতে সহনীয় থাকে, সেই লক্ষ্যে আমাদের এই পদক্ষেপ।”

ঢাকা শহরের ৩০টি স্থানে ২৮ রমজান পর্যন্ত (২৫টি ভ্রাম্যমাণ বিক্রয়কেন্দ্র ও পাঁচটি স্থায়ী বাজার) দুধ, ডিম ও মাংস বিক্রি করা হবে।

ভ্রাম্যমাণ বিক্রয় কেন্দ্রগুলো হলো

নতুনবাজার (বাড্ডা), কড়াইল বস্তি (বনানী), খামারবাড়ি (ফার্মগেট), আজিমপুর মাতৃসদন (আজিমপুর), গাবতলী, দিয়াবাড়ী (উত্তরা), জাপান গার্ডেন সিটি (মোহাম্মদপুর), ষাটফুট রোড (মিরপুর), খিলগাঁও (রেল ক্রসিংয়ের দক্ষিণে), সচিবালয়ের পাশে (আব্দুল গনি রোড), সেগুন বাগিচা (কাঁচা বাজার), আরামবাগ (মতিঝিল), রামপুরা, কালসী (মিরপুর), যাত্রাবাড়ী (মানিকনগর গলির মুখে), বসিলা (মোহাম্মদপুর), হাজারীবাগ (সেকশন), লুকাস (নাখালপাড়া), আরামবাগ (মতিঝিল), কামরাঙ্গীর চর, মিরপুর ১০, কল্যাণপুর (ঝিলপাড়া), তেজগাঁও, পুরান ঢাকা (বঙ্গবাজার) ও কাকরাইল।

স্থায়ী বাজারগুলো হলো- মিরপুর শাহ আলী বাজার, মোহাম্মদপুর কৃষি মার্কেট নতুন বাজার (১০০ ফুট), কমলাপুর ও কাজি আলাউদ্দিন রোড (আনন্দবাজার)।

পণ্যগুলো বিক্রয়ের জন্য সুসজ্জিত পিকআপ কুলভ্যান ব্যবহার করা হবে। প্রতিটি বিক্রয়কেন্দ্রে সকাল ৯টার মধ্যে পণ্য নিয়ে ভ্যানগুলো পৌঁছে যাবে এবং সকাল ১০টা থেকে বিক্রয় কার্যক্রম শুরু হবে।

ভ্রাম্যমাণ বিক্রয়কেন্দ্রে ৬০০ টাকা ও পাঁচটি স্থায়ী বাজারে ৬৫০ টাকা কেজি দরে গরুর মাংস, ২৫০ টাকা কেজি দরে চামড়া ছাড়ানো ব্রয়লার মুরগি, ১১০ টাকা ডজন হিসেবে ডিম ও ৮০ টাকা লিটার হিসেবে দুধ বিক্রি করা হবে।

এদিকে মাছ বিক্রি শুরু হবে মঙ্গলবার (১২ মার্চ) থেকে। চলবে ১৫ রমজান পর্যন্ত। সেখানে ২৪০ টাকা কেজি দরে এক থেকে দেড় কেজি ওজনের রুই, ১৩০ টাকা কেজি দরে তেলাপিয়া, এক থেকে দেড় কেজির পাঙাশ ১৩০ টাকা দরে ও পাবদা মাছ ৩৩০ টাকা কেজি দরে বিক্রয় করা হবে। প্রতিদিন সকাল ১০টা থেকে বিকাল ৩টা পর্যন্ত মাছ বিক্রি করা হবে।

ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের আওতাধীন যেসব জায়গায় মাছ বিক্রয় করা হবে: বঙ্গবন্ধু চত্বর (খামারবাড়ি, ফার্মগেট), মিরপুর-১ (ঈদগাহ মাঠ), সেগুন বাগিচা বাজার ও মেরুল বাড্ডা বাজার।

আর ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের আওতাধীন এলাকাগুলো হলো- মুগদাপাড়া (মদিনাবাগ বাজার); যাত্রাবাড়ী (দয়াল ভরসা মার্কেট); মতিঝিল (বাংলাদেশ ব্যাংকের দক্ষিণ-পূর্ব কর্ণার) ও পলাশী মোড়।

About

Popular Links