Monday, May 27, 2024

সেকশন

English
Dhaka Tribune

ফের বাড়ল স্বর্ণের দাম

সোমবার থেকে নতুন দাম কার্যকর হবে

আপডেট : ০৫ মে ২০২৪, ০৯:৩৬ পিএম

দেশে স্বর্ণের দাম আবারও বাড়ানোর সিদ্ধান্ত নেওয়া হয়েছে। সবচেয়ে ভালো মানের বা ২২ ক্যারেটের এক ভরি (১১.৬৬৪ গ্রাম) স্বর্ণের দাম ৭৩৪ টাকা বাড়ানো হয়েছে; নতুন দাম হয়েছে ১ লাখ ১০ হাজার ৯৪৭ টাকা। এর আগে, এই মানের স্বর্ণের দাম ছিল প্রতি ভরিতে ১ লাখ ১০ হাজার ২১৩ টাকা।

রবিবার (৫ মে) বাংলাদেশ জুয়েলার্স সমিতি (বাজুস) জানিয়েছে, স্থানীয় বাজারে তেজাবি স্বর্ণের মূল্য বাড়ায় এই দাম বাড়ানোর সিদ্ধান্ত নেওয়া হয়েছে। সোমবার থেকে নতুন দাম কার্যকর করা হবে।

বাজুস স্ট্যান্ডিং কমিটি অন প্রাইসিং অ্যান্ড প্রাইস মনিটরিং কমিটির বৈঠকে নতুন করে দাম বাড়ানোর সিদ্ধান্ত নেওয়া হয়। পরে কমিটির চেয়ারম্যান মাসুদুর রহমান স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

নতুন দাম অনুযায়ী, সবচেয়ে ভালো মানের (২২ ক্যারেট) প্রতি ভরি (১১.৬৬৪ গ্রাম) স্বর্ণ ১ লাখ ১০ হাজার ৯৪৭ টাকা, ২১ ক্যারেট প্রতি ভরি স্বর্ণ ১ লাখ ৫ হাজার ৮৯৭ টাকা, ১৮ ক্যারেট ৯০,৭৬৯ টাকা এবং সনাতন পদ্ধতির স্বর্ণ ৭৫,৪৮৯ টাকায় বিক্রি করা হবে।

একদিন আগে শনিবারও প্রতি ভরিতে স্বর্ণের দাম ১,০৫০ টাকা বাড়ানোর ঘোষণা দেয় বাজুস। রবিবার থেকে এই দাম কার্যকর হয়। অবশ্য টানা ৮ বার সোনার দাম কমানোর পর শনিবার দাম বাড়ার ঘোষণা আসে।

গত শুক্রবার ভালো মানের এক ভরি স্বর্ণের দাম ১,৮৭৮ টাকা কমায় বাজুস। তারও আগে, ৩০ এপ্রিল ৪২০ টাকা, ২৯ এপ্রিল ১,১১৫, ২৮ এপ্রিল ৩১৫, ২৭ এপ্রিল ৬৩০, ২৫ এপ্রিল ৬৩০, ২৪ এপ্রিল ২,০৯৯ এবং ২৩ এপ্রিল ৩,১৩৮ টাকা কমানো হয়।

তার আগে অবশ্য টানা তিন দফা স্বর্ণের দাম বাড়ানো হয়েছিল। গত ৬, ৮ ও ১৮ এপ্রিল স্বর্ণের দা‌ম বা‌ড়িয়ে‌ছিল বাজুস। এর মধ্যে ৬ এপ্রিল বেড়ে‌ছিল ১,৭৫০ টাকা, ৮ এপ্রিল ১,৭৫০ টাকা এবং ১৮ এপ্রিল বেড়ে‌ছিল ২,০৬৫ টাকা।

এদিকে, স্বর্ণের দাম বাড়লেও অপরিবর্তিত রয়েছে রুপার দাম। ক্যাটাগরি অনুযায়ী বর্তমানে ২২ ক্যারেট প্রতি ভরি রুপার দাম ২,১০০ টাকা, ২১ ক্যারেটের দাম ২,০০৬ টাকা, ১৮ ক্যারেট ১,৭১৫ টাকা এবং সনাতন পদ্ধতির রুপার দাম ১,২৮৩ টাকা।

About

Popular Links