Tuesday, May 21, 2024

সেকশন

English
Dhaka Tribune

দেশে ৩৩,৮০৬ কোটি টাকার বিনিয়োগ প্রস্তাব

দেশি উদ্যোক্তারা ২৭০টি শিল্পপ্রতিষ্ঠান গড়তে নিবন্ধন নিয়েছেন

আপডেট : ১০ মে ২০২৪, ১১:৪৯ পিএম

দেশে ২০২৪ সালের প্রথম ত্রৈমাসিকে ৩০২টি দেশি-বিদেশি কোম্পানি ৩৩ হাজার ৮০৬ কোটি ২৯ লাখ টাকা বিনিয়োগের প্রস্তাব পেয়েছে।

বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষের (বিডা) এ তথ্য জানিয়েছে। এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে সংবাদমাধ্যম বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম।

এর মধ্যে দেশি উদ্যোক্তারা ২৭০টি শিল্পপ্রতিষ্ঠান গড়তে নিবন্ধন নিয়েছেন। শতভাগ বিদেশি বিনিয়োগে করা হবে ১৮টিতে এবং ১৪টিতে যৌথ বিনিয়োগের প্রস্তাব করা হয়েছে।

এ অর্থবছরের (২০২৩-২৪) প্রথম প্রান্তিকে স্থানীয় শিল্প খাতে বিডায় প্রস্তাবিত মোট বিনিয়োগের পরিমাণ ১৭ হাজার ৬৩৭ কোটি টাকা।

এর মধ্যে কৃষিশিল্পে সর্বাধিক ৪ হাজার ২৭ কোটি টাকা, পোশাক শিল্পে ৩ হাজার ৭৬৫ কোটি টাকা, রাসায়নিক খাতে ৩ হাজার ১১৭ কোটি টাকা, প্রকৌশল খাতে ২ হাজার ৩৪২ কোটি টাকা এবং মুদ্রণ ও প্রকাশনা খাতে ১ হাজার ৯৯৩ কোটি টাকার বিনিয়োগ প্রস্তাব নিবন্ধন হয়েছে।

এসব প্রস্তাব বাস্তবায়িত হলে ২ লাখ ১৮ হাজার ১৩১ জনের কর্মসংস্থান সম্ভব হবে বলে উল্লেখ করা হয়েছে।

এই সময়ে মোট বিদেশি বিনিয়োগ প্রস্তাব এসেছে ১৬ হাজার ১৬৯ কোটি টাকার সমপরিমাণে। এর মধ্যে প্রকৌশল শিল্প খাতে সর্বাধিক ১৩ হাজার ৬২১ কোটি টাকার বিনিয়োগ প্রস্তাব নিবন্ধন করা হয়েছে।

সেবা খাতে বিদেশি বিনিয়োগ প্রস্তাব এসেছে ১ হাজার ৬৪৬ কোটি টাকা, রাসায়নিক খাতে ৪১৩ কোটি ৬৭ লাখ টাকা, পোশাক খাতে ৩৯৫ কোটি ২৫ লাখ টাকা এবং ট্যানারি ও চামড়া খাতে ৪৮ কোটি ৭৭ লাখ টাকার বিনিয়োগ প্রস্তাব পাওয়া গেছে। প্রস্তাবিত এ বিনিয়োগ এলে ৪,৭৩৫ জনের কর্মসংস্থানের সুযোগ সৃষ্টি করবে।

About

Popular Links