Monday, June 17, 2024

সেকশন

English
Dhaka Tribune

দুই অর্থবছরে সুদের পেছনে যাবে ২৫৩,৭০০ কোটি টাকা

সরকারের লক্ষ্য ২০২৫-২৬ অর্থবছরের শেষ নাগাদ সুদের অর্থ পরিশোধের ওপর তার মোট ব্যয় থেকে চাপ কমানো

আপডেট : ২০ মে ২০২৪, ১২:০১ এএম

সরকারকে আগামী এই দুই অর্থবছরে বাংলাদেশের ঋণের সুদ হিসেবে ২৫৩,৭০০ কোটি টাকা পরিশোধ করতে হতে পারে ধারণা করা হচ্ছে। ২০২৩-২৪ ও ২০২৫-২৬ অর্থবছরের “মধ্যমেয়াদী অর্থ নীতিমালার” এক তথ্যে এমন কথা জানানো হয়েছে।

এছাড়া ২০২৪-২৫ অর্থবছরে ১ লাখ ১৫ হাজার ৪০০ কোটি টাকা ও ২০২৫-২৬ অর্থবছরে ১ লাখ ৩৮ হাজার কোটি টাকা পরিশোধ করতে হবে।

অভ্যন্তরীণভাবে, ২০২৪-২৫ অর্থবছরে সুদের টাকা পরিশোধ করতে হবে ১ লাখ ৮০০ কোটি টাকা ও ২০২৫-২৬ অর্থবছরে পরিশোধ করতে হবে ১ লাখ ২০ হাজার ৫০০ কোটি টাকা।

একই সময়ে বিদেশি ঋণ পরিশোধ করতে হবে ২০২৪-২৫ অর্থবছরে ১৪,৬০০ কোটি টাকা ও ২০২৫-২৬ অর্থবছরে ১৭,৮০০ কোটি টাকা।

সরকারের লক্ষ্য ২০২৫-২৬ অর্থবছরের শেষ নাগাদ সুদের অর্থ পরিশোধের ওপর তার মোট ব্যয় কমানোর।

ঐতিহাসিকভাবে ২০২০-২১ অর্থবছরে মোট ব্যয়ের ১৫.৪% সুদ প্রদানে ব্যয় করা হয়েছিল। ২০২৫-২৬ অর্থবছরের শেষ নাগাদ এই সংখ্যা ১৩.৫%-এ কমানোর চিন্তা রয়েছে।

আভ্যন্তরীণ সুদের পরিমাণ ২০২০-২১ অর্থবছরে মোট সরকারি ব্যয়ের ১৪.৪% থেকে ২০২৪-২৫ অর্থবছরে ১১.৬% নেমে আসবে। আর ২০২৫-২৬ অর্থবছরে তা সামান্য ১১.৮% এ গিয়ে ঠেকবে।

এছাড়া বিদেশি সুদের অর্থপ্রদান ২০২০-২১ অর্থবছরে মোট ব্যয়ের ০.৯% ছিল। যা ২০২৫-২৬ অর্থবছরে ১.৭%-এ উঠে আসবে।

এই পরিমাণ বৃদ্ধির কারণ হিসেবে মার্কিন ডলারের বিপরীতে টাকার অবমূল্যায়ন ও বহিরাগত অর্থায়নের চাহিদা বৃদ্ধিকে চিহ্নিত করা হচ্ছে।

অন্তর্নিহিত অভ্যন্তরীণ সুদের হার ২০২০-২১ অর্থবছরে ১০% থেকে ২০২৪-২৫ অর্থবছরে ও ২০২৫-২৬ অর্থবছরে ৯%-এ উন্নীত হতে পারে।

এদিকে, বৈশ্বিক সুদের হার বৃদ্ধি ও স্থানীয় মুদ্রার অবমূল্যায়নের কারণে প্রভাবিত বাহ্যিক ঋণ বাহ্যিক অন্তর্নিহিত সুদের হার ২০২০-২১ অর্থবছরের ১% থেকে ২০২৫-২৬ অর্থবছরে ২%-এ উন্নীত হওয়ার সম্ভাবনা রয়েছে৷

মুদ্রাস্ফীতিজনিত চাপ বাজারযোগ্য সিকিউরিটিজের মূল্য ওপরের দিকে তুলছে। ফলে প্রায় ৬% এর সামগ্রিক অন্তর্নিহিত সুদের হার বজায় রয়েছে, যা মধ্যমেয়াদে ধারাবাহিক থাকবে বলে আশা করা হচ্ছে।

২০২৪-২৫ অর্থবছরে ২৭৯,২৩০ কোটি টাকা ও ২০২৫-২৬ অর্থবছরে ৩১৭,০৭০ কোটি টাকার প্রাক্কলিত রাজস্ব ঘাটতি মোকাবেলা করতে চায় সরকার।

এজন্য আগামী অর্থবছরে ১ লাখ ২০ হাজার ৩০ কোটি টাকা ও ২০২৫-২৬ অর্থবছরে ১ লাখ ৩০ হাজার ৬৪০ কোটি টাকাসহ আরও ১ লাখ ৬৭ হাজার কোটি টাকা বাইরের উৎস থেকে সুরক্ষিত করার পরিকল্পনা করেছে কর্তৃপক্ষ। অভ্যন্তরীণ উৎস থেকে যথাক্রমে ৭৭০ কোটি টাকা ও ১ লাখ ৮৬ হাজার ৪৪০ কোটি টাকা সংগ্রহ করতে চায় সরকার।

About

Popular Links