Saturday, May 25, 2024

সেকশন

English
Dhaka Tribune

ঢাবিতে ‘ডেভেলপমেন্ট ইন প্র্যাকটিস’ কোর্স শুরু

যৌথভাবে কোর্সটি চালু করেছে সামাজিক সংস্থা ফ্রেন্ডশিপ এবং ঢাকা বিশ্ববিদ্যালয়ের ডেভেলপমেন্ট স্টাডিজ বিভাগ

আপডেট : ০৪ আগস্ট ২০২৩, ০৪:১৫ পিএম

কর্মক্ষেত্রে দক্ষতা বৃদ্ধি এবং দক্ষ জনশক্তি তৈরির লক্ষ্যে ঢাকা বিশ্ববিদ্যালয়ে (ঢাবি) মাসব্যাপী চালু হয়েছে ‘‘ডেভেলপমেন্ট ইন প্র্যাকটিস’’ কোর্স। যৌথভাবে কোর্সটি চালু করেছে সামাজিক সংস্থা ফ্রেন্ডশিপ এবং ঢাকা বিশ্ববিদ্যালয়ের ডেভেলপমেন্ট স্টাডিজ বিভাগ। 

শুক্রবার (৪ আগস্ট) সকালে বিভাগের মিলনাতয়নে উদ্বোধনী অনুষ্ঠানের মাধ্যমে আনুষ্ঠানিকভাবে শুরু হয় এ কোর্স।
 
উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন ঢাবি সমাজ বিজ্ঞান অনুষদের ডিন ড. জিয়া রহমান। 

তিনি বলেন, “কর্মক্ষেত্রে দক্ষতা ও যোগ্যতা বৃদ্ধিতে ‘ডেভেলপমেন্ট ইন প্র্যাকটিস’ কোর্সটি সহায়ক হবে। এর মাধ্যমে দেশের সর্বোচ্চ বিদ্যাপীঠে সামাজিক সংস্থা ফ্রেন্ডশিপের কো-অপারেশনে, উন্নয়ন অধ্যয়ন বিষয়ে আগ্রহী শিক্ষার্থীদের তাত্ত্বিক শিক্ষার পাশাপাশি ব্যবহারিক শিক্ষার সুযোগ তৈরি করবে।” 

এ ধরনের কোর্স চালুর জন্য ফ্রেন্ডশিপ এবং সংশ্লিষ্টদের ধন্যবাদও জানান ঢাবি সমাজ বিজ্ঞান অনুষদের ডিন ড. জিয়া রহমান।

অনুষ্ঠানে অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ফ্রেন্ডশিপের প্রতিষ্ঠাতা নির্বাহী পরিচালক রুনা খান। 

তিনি বলেন, “বিগত ২০ বছরের বেশি সময় ধরে প্রশিক্ষিত ও দক্ষ জনশক্তি গড়ে তুলতে কাজ করে যাচ্ছে ফ্রেন্ডশিপ। প্রান্তিক অঞ্চলের পাশাপাশি এখন বিভিন্ন সেক্টরের উন্নয়নখাতে কাজ করতে আগ্রহী তরুণ পেশাজীবীদেরকে উন্নয়ন অধ্যয়নের বিভিন্ন দিক সম্পর্কে হাতেকলমে জানার সুযোগ করে দিতেই নেওয়া হয়েছে এই কোর্সের উদ্যোগ।” 

ফ্রেন্ডশিপের প্রতিষ্ঠাতা আশা করেন, এই সার্টিফিকেট কোর্সটি অংশগ্রহণকারীদের অভিজ্ঞতা বৃদ্ধির পাশাপাশি, কর্মজীবনে শিক্ষণ এবং সফল কমিউনিটি মডেল সম্পর্কে ভাল ধারণা তৈরি করবে। ভবিষ্যতে এ ধরনের কোর্সের পরিসর আরও বাড়ানোর কথাও জানান তিনি। 

অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের এমিরেটাস অধ্যাপক এবং বাংলাদেশ ব্যাংকের সাবেক গভর্নর ড. আতিউর রহমান, ফ্রেন্ডশিপ লুক্সেমবার্গের চেয়ার এবং ফ্রেন্ডশিপ ইন্টারন্যাশনালের কো-চেয়ার মার্ক এলভিনগার।

সদ্য চালু হওয়া ‘‘ডেভেলপমেন্ট ইন প্র্যাকটিসকোর্স’’ সম্পর্কে ধারণা দেন ব্রিগ্রেডিয়ার জেনারেল (অব.) ইলিয়াস ইফতেখার রসূল। 

তিনি জানান, স্নাতকোত্তর শিক্ষার্থী এবং তরুণ পেশাজীবীদের জন্য চালু করা হচ্ছে এ সার্টিফিকেট কোর্স। প্রথমবারের মতো চালু হওয়া কোর্সে অংশ নিচ্ছেন ব্যাংক, আর্থিক প্রতিষ্ঠান, বিভিন্ন সরকারি, বেসরকারি এবং আন্তর্জাতিক সংস্থায় কর্মরত ২৫ জন শিক্ষার্থী। 

সাপ্তাহিক ছুটির দিন, অর্থাৎ সপ্তাহের শুক্র ও শনিবার চলবে এই কোর্স। ৬টি তাত্ত্বিক  এবং ২টি ব্যবহারিক, মোট ৮টি ক্লাসের সমন্বয়ে সাজানো ৪ সপ্তাহ ব্যাপী এই কোর্সটিতে  লিঙ্গ বৈচিত্র্য , অন্তর্ভুক্তি, পরিবেশ, জলবায়ু পরিবর্তন, সুশাসন, সামাজিক উদ্ভাবন , টেকসই উন্নয়ন, স্থানীয় জনগোষ্ঠীর অন্তর্ভুক্তি, অংশীদারিত্ব স্থাপন , অংশগ্রহনমূলক পরিকল্পনা, প্রকল্প উন্নয়ন ইত্যাদির মত উন্নয়ন অধ্যয়নের গুরুত্বপূর্ণ দিকগুলো নিয়ে আলোচনা করা হবে। 

‘‘ডেভেলপমেন্ট ইন প্র্যাকটিস’’ কোর্সের উদ্বোধনী অনুষ্ঠানে সভাপতিত্ব করেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের ডেভেলপমেন্ট স্টাডিজ বিভাগের অধ্যাপক ড. তাইয়েবুর রহমান। আরও উপস্থিত ছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের ডেভেলপমেন্ট স্টাডিজ বিভাগের অধ্যাপক ড. কাজী মারুফুল ইসলাম, ফ্রেন্ডশিপ সিনিয়র প্রোগ্রাম ম্যানেজার নেয়ামাত উল্লাহ, প্রমুখ।

About

Popular Links