Monday, May 20, 2024

সেকশন

English
Dhaka Tribune

৩৫ বেসরকারি বিশ্ববিদ্যালয়ে ভর্তিতে ইউজিসির সতর্কতা

৩৫টি বিশ্ববিদ্যালয়ে ভর্তির বিষয়ে সতর্ক করে গণবিজ্ঞপ্তি দিয়েছে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন

আপডেট : ০৪ এপ্রিল ২০২৪, ০৮:৫৮ পিএম

বেসরকারি বিশ্ববিদ্যালয় আইন মেনে কার্যক্রম পরিচালনা করতে ব্যর্থ হওয়ায় ৩৫টি বিশ্ববিদ্যালয়ে ভর্তির বিষয়ে সতর্ক করে গণবিজ্ঞপ্তি দিয়েছে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (ইউজিসি)।

ভর্তির ক্ষেত্রে কমিশনের ওয়েবসাইট থেকে তথ্য যাচাই করে নেওয়ার পরামর্শ দিয়ে গণবিজ্ঞপ্তিতে বলা হয়েছে, আইন অমান্য করা বেসরকারি বিশ্ববিদ্যালয়ে ভর্তি হয়ে ঝামেলায় পড়লে ইউজিসি এর দায় নেবে না।

ইউজিসি বলছে, ৩০টি বিশ্ববিদ্যালয়ে রাষ্ট্রপতির নিয়োগ করা উপাচার্য না থাকায় শিক্ষার্থীদের সনদে সাক্ষর করার বৈধ কোনো কর্তৃপক্ষ নেই। এছাড়া অবৈধভাবে ক্যাম্পাস ও অবৈধ শিক্ষা কার্যক্রম পরিচালনার দায়ে তিনটি, নির্ধারিত সময়ে স্থায়ী ক্যাম্পাসে না যাওয়ায় একটি এবং সাময়িক অনুমতির মেয়াদ উত্তীর্ণ ও আদালতে মামলা থাকায় আরও একটি বিশ্ববিদ্যালয়সহ মোট ৩৫টি বিশ্ববিদ্যালয়ের ভর্তিতে সতর্কতা জারি করা হয়েছে।

গণবিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, ইবাইস ইউনিভার্সিটি, আমেরিকা বাংলাদেশ ইউনিভার্সিটি ও দি ইউনিভার্সিটি অব কুমিল্লা অবৈধভাবে শিক্ষা কার্যক্রম চালাচ্ছে। এসব বিশ্ববিদ্যালয়ের ভর্তি, পরীক্ষা, ফলাফল, সনদসহ অন্যান্য কার্যক্রমের আইনগত বৈধতা নেই। এছাড়াও নির্ধারিত সময়ে স্থায়ী ক্যাম্পাসে শিক্ষাসহ সকল কার্যক্রম স্থানান্তরে ব্যর্থ হওয়ায় কমিশন পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত ভিক্টোরিয়া ইউনিভার্সিটি অব বাংলাদেশে নতুন শিক্ষার্থী ভর্তি বন্ধ রেখেছে।

গণবিজ্ঞপ্তিতে বলা হয়েছে, ঢাকার সেন্ট্রাল ইউনিভার্সিটি অব সায়েন্স অ্যান্ড টেকনোলজির সাময়িক অনুমতির মেয়াদ শেষ হয়ে গেছে। নানা জটিলতায় থাকা বিশ্ববিদ্যালয়টির সব প্রোগ্রামে নতুন শিক্ষার্থী ভর্তি বন্ধ রাখতে নির্দেশ দিয়েছে ইউজিসি।

About

Popular Links