Friday, May 24, 2024

সেকশন

English
Dhaka Tribune

টুইট বিতর্কে অমিতাভ

সামাজিক মাধ্যমগুলোতে হইচই ফেলে দিয়েছে বলিউডের বিগ বি খ্যাত অমিতাভ বচ্চনের সাম্প্রতিক এক টুইটবার্তা।

আপডেট : ১৬ জুলাই ২০১৮, ০৫:৫৫ পিএম

সামাজিক মাধ্যমগুলোতে হইচই ফেলে দিয়েছে বলিউডের বিগ বি খ্যাত অমিতাভ বচ্চনের সাম্প্রতিক এক টুইটবার্তা। রাশিয়া বিশ্বকাপ ফাইনালের পর অমিতাভ বচ্চন ওই টুইট বার্তায় লিখেছেন, “অবশেষে ২০১৮ বিশ্বকাপ জিতে নিয়েছে আফ্রিকা!”

বলিউড তারকার ওই টুইটবার্তাটিকে ইতোমধ্যেই ‘বর্ণবাদী’ হিসেবে আখ্যা দিয়েছেন অসংখ্য মানুষ। এ ধরনের মন্তব্যের জন্য অমিতাভ বচ্চনকে দুঃখপ্রকাশ এবং ক্ষমা চাওয়ার পরামর্শও দিয়েছেন অনেকে। উল্লেখ্য, ফ্রান্স ফুটবল দলের ২৩ সদস্যের ১৬ জনই অভিবাসী।

তবে, সবাই যে অমিতাভ বচ্চনের বিরুদ্ধে সমালোচনা করছেন তা নয়, অসংখ্য মানুষ তার পক্ষেও কথা বলছেন। অমিতাভের পক্ষের লোকদের দাবি, তিনি যা বলেছেন তা মোটেও ভুল নয়। ফ্রান্সের এই ফুটবল দলের অধিকাংশ অভিবাসী খেলোয়াড়। উন্নত জীবন, অর্থনৈতিক নিশ্চয়তা এবং নিশ্চিত নিরাপত্তাজনিত কারণে তাদের পরিবার বা তারা ফ্রান্সে গিয়েছেন এবং দেশটি তাদেরকে নাগরিকত্বসহ সব সুযোগ-সুবিধা দিয়েছে। ফলে তারা ফ্রান্সের জন্য এভাবে খেলতে পেরেছেন এবং ফ্রান্স এবার বিশ্বকাপ জিতেছে। ব্যাপারটিকে মোটেই খাটো করে দেখার কিংবা পাশ কাটিয়ে যাওয়ার সুযোগ নেই।

উল্লেখ্য, লুঝনিকি স্টেডিয়ামেই খেলা দেখেছেন অমিতাভ বচ্চন। খেলা শেষেই চ্যাম্পিয়ন ফ্রান্স ও রানার্স-আপ ক্রোয়েশিয়াকে অভিনন্দন এবং আয়োজক দেশ রাশিয়াকে ধন্যবাদ জানিয়ে আরেকটি টুইট করেছিলেন তিনি। ওই টুইট বার্তাটিতে তিনি লিখেছিলেন, অভিনন্দন ফ্রান্স! ক্রোয়েশিয়াকেও অভিনন্দন! আমাদের সবার মন জয় করেছ তোমরা। আর সফলভাবে বিশ্বকাপ ফুটবল আয়োজন করার জন্য রাশিয়ার সবাইকে ধন্যবাদ।


About

Popular Links