Saturday, May 25, 2024

সেকশন

English
Dhaka Tribune

২০১৯-এ কতটুকু ব্যবসা সফল ছিল বলিউড?

বিদায়ের অপেক্ষায় ২০১৯। নতুন বছর শুরু করতে যাচ্ছে ভারতের ফিল্ম ইন্ড্রাস্ট্রি বলিউডও

আপডেট : ৩১ ডিসেম্বর ২০১৯, ০৩:৫২ পিএম

দরজায় কড়া নাড়ছে ইংরেজি নববর্ষ। বিদায়ের অপেক্ষায় ২০১৯। নতুন বছর শুরু করতে যাচ্ছে ভারতের ফিল্ম ইন্ড্রাস্ট্রি বলিউডও। বিদায়ী বছর কতটুকু ব্যবসা সফল বলিউডের জন্য? দেখে নেওয়া যাক বলিউডে এ বছরের সেরা দশ ব্যবসা সফল সিনেমার নাম ও আয়ের পরিমাণ। 

ওয়ার: ২০১৯-এ বলিউডে সবচেয়ে ব্যবসা সফল ছবি ‘‘ওয়ার’’। ছবিটি মুক্তি পেয়েছিল ২ অক্টোবর। মুক্তির পর থেকে বছর শেষ হওয়া পর্যন্ত মাত্র দু’মাসে হৃতিক রোশন, টাইগার শ্রফ অভিনীত সিনেমাটির ব্যবসা পৌঁছেছে ৪৭৫ কোটি টাকায়।

সাহো: এ বছর ৪০০ কোটির ক্লাবে পৌঁছেছে বলিউডের আরও একটি ছবি। দক্ষিণ ভারতীয় তারকা প্রভাসের সঙ্গে শ্রদ্ধা কাপূরের জুটিতে অভিনীত ‘‘সাহো’’ ছবিটি মুক্তি পেয়েছিল আগস্টে। এর ব্যবসা ছুঁয়েছে ৪৩৩ কোটি টাকা।

কবির সিং: একরোখা, প্যাশনেট প্রেমিকের ভূমিকায় অভিনয় করে এবার বাজিমাত করেছেন শাহিদ কাপুর। কিয়ারা আদভানির বিপরীতে তার দুর্দান্ত অভিনয় ‘‘কবির সিং’’ ছবির সাফল্যের রসায়ন। পুরুষতান্ত্রিকতার অভিযোগ উঠলেও ছবিটি শেষ পর্যন্ত সুপারহিট। এটি ব্যবসা করেছে ৩৭৯ কোটি টাকা। মুক্তি পেয়েছিল ২১ জুন।

গাল্লি বয়: রণবীর সিং-আলিয়া ভাটের দুর্দান্ত অভিনয় ছিল ‘‘গাল্লি বয়’’ ছবির মূল আকর্ষণ। ফেব্রুয়ারিতে মুক্তি পাওয়া ছবিটি তুমুল জনপ্রিয়তা পেয়েছিল হয়। বক্স অফিসে ব্যবসার পরিমাণ ২৩৮ কোটি টাকা।

উরি: ‘‘দ্য সার্জিক্যাল স্ট্রাইক’’ সিনেমায় অভিনয় করে সেরা অভিনেতা হিসেবে জাতীয় পুরস্কার পেয়েছেন ভিকি কৌশল। বক্স অফিসেও প্রথম সারিতে এই ছবি। ব্যবসা করেছে ৩৪২ কোটি টাকা। ছবিটি মুক্তি পেয়েছিল জানুয়ারিতে।

ভারত: সালমান-ক্যাটরিনার ছবি ‘‘ভারত’’ ব্যবসা করেছে ৩০০ কোটি টাকা। ৫ জুন মুক্তি পাওয়া এই ছবি আয় করেছে ৩২৫ কোটি টাকা।

মিশন মঙ্গল: এ বছরের নারীকেন্দ্রিক ছবির মধ্যে অন্যতম, ভারতের স্বাধীনতা দিবসে মুক্তি পাওয়া ‘‘মিশন মঙ্গল’’। বিদ্যা বালান, তাপসী পান্নু, সোনাক্ষী, অক্ষয় কুমার অভিনীত এই ছবি আয় করেছে ২৯০ কোটি টাকা।

হাউজফুল ফোর: অক্ষয় কুমার, ববি দেওল, রীতেশ দেশমুখ, কীর্তি শ্যানন অভিনীত ‘‘হাউজফুল ফোর’’ মুক্তি পেয়েছিল অক্টোবরে। বহু তারকা অভিনীত এই ছবি বক্স অফিসে দারুণ সফল। ব্যবসা ছুঁয়েছে ২৭৯ কোটি টাকা।

টোটাল ধামাল: ২০১৯-এ ‘‘টোটাল ধামাল’’-এ ফিরে আসে মাধুরী ম্যাজিক। মাধুরী দীক্ষিত, অজয় দেবগন অভিনীত এই ছবি ব্যবসা করেছে ২২৮ কোটি টাকা। মুক্তি পেয়েছিল ফেব্রুয়ারি মাসে।

ছিছোরে: সেপ্টেম্বরে মুক্তি পায় ‘‘ছিছোরে’’। সুশান্ত সিং রাজপুত, শ্রদ্ধা কাপুর অভিনীত ছবিটি ২১২ কোটি টাকা আয় করেছে।

About

Popular Links