Sunday, May 19, 2024

সেকশন

English
Dhaka Tribune

বোরখা নিয়ে তসলিমার 'উপহাসের' জবাব দিলেন এআর রহমান

বোরখা দেখলে "দম বন্ধ হয়ে আসে" বলে মন্তব্য করেন লেখিকা তসলিমা নাসরিন

আপডেট : ২২ ফেব্রুয়ারি ২০২০, ০৩:২০ পিএম

অস্কারজয়ী সুরের জাদুকর এআর রহমানের মেয়ে খাতিজা রহমানের বোরখা নিয়ে বিতর্ক যেন শেষ হচ্ছেই না। সম্প্রতি তার বোরখা দেখলে "দম বন্ধ হয়ে আসে" বলে মন্তব্য করেন লেখিকা তসলিমা নাসরিন। এর কড়া জবাবও দেন খাতিজা। 

এবার মেয়ের বোরখা প্রসঙ্গ নিয়ে এআর রহমান নিজেই কথা বলেছেন বলে এক খবরে জানিয়েছে টাইমস অব ইন্ডিয়া। 

এআর রহমান বলেন, "আমাদের থেকেই উত্তরাধিকার সূত্রে ধর্ম-সংস্কৃতি-ঐতিহ্য পেয়েছে খাতিজা। এগুলো ওর রক্তে মেশা। ফলে, জোর করে নয়, স্ব-ইচ্ছায় খাতিজা বেছে নিয়ে এই পোশাক। আমরা কেউ ওকে জোর করিনি। এটা বোধহয় সবাই জানেন না, বোরখা শুধু ধর্মের বা জাতির প্রতীক নয়। দেশের সংস্কৃতিরও প্রতীক। যাকে আমার মেয়ে নিজের ইচ্ছেয় গায়ে তুলেছে। তারপরেও কেন এত বিরোধ এই নিয়ে!"

এর আগে সামাজিক যোগাযোগের মাধ্যম টুইটারে খাতিজার একটি ছবি পোস্ট করে তসলিমা লেখেন, "আমি এআর রহমানের মিউজিক খুব ভালোবাসি। কিন্তু যখনই তার মেয়েকে বোরকা পরা দেখি, তখনই দম বন্ধ লাগে। সংস্কৃতি সংশ্লিষ্ট পরিবারের একজন শিক্ষিতা নারীরও খুব সহজেই মগজ ধোলাই করা যায়, এটা ভেবেই খুব হতাশ লাগে।"

ওই মন্তব্যের জবাবে তখন ইনস্টাগ্রামে খাতিজা লেখেন, "এক বছরও কাটল না, আবার বিষয়টি ঘুরে এল...দেশে অনেক কিছু হচ্ছে। একজন নারী কী পরতে চান, তাকেই গুরুত্ব দেন সবাই। প্রতি বার এই বিষয়টি সামনে এলেই অনেক কিছু বলার থাকে। আমি যা করছি, তার জন্য আমি খুশি ও গর্বিত। আর আমাকে আমার মতো করে যারা গ্রহণ করেছেন, তাদের আমার ধন্যবাদ। আমার কাজই কথা বলবে... প্রিয় তসলিমা নাসরিন, আমার পোশাকের জন্য আপনি শ্বাসরুদ্ধ বোধ করছেন, এতে আমি দুঃখিত। অনুগ্রহ করে তাজা বাতাস নিন, কারণ আমি আদৌ দম বন্ধ অনুভব করছি না, বরং আমি যা করছি, তার জন্য গর্বিত। নারীবাদ মানে অন্য নারীকে হেয় করা ও কোনো বিষয়ে তার বাবাকে টেনে আনা নয়। আর কখনো আপনাকে আমার বোরকা পরা ছবি পাঠিয়েছি কিনা আমার মনে পড়ে না।"

 

About

Popular Links